কোভিড মোকাবিলায় যুক্তরাষ্ট্রের বাড়তি সহায়তা ঘোষণা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:49:43

বিশ্বজুড়ে আবারও বাড়তে শুরু করেছে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ। তাই বৈশ্বিক এই মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্র বাড়তি আরও ৫৮০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করার ঘোষণা দিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই সহায়তার ঘোষণা দেন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘ শিশু তহবিলসহ আরও পাঁচটি বৈশ্বিক গোষ্ঠীকে এই সহায়তা প্রদান করা হবে।

এই ঘোষণা আসলো যখন যুক্তরাষ্ট্রেও চোখ রাঙাতে শুরু করেছে করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন। দেশটিতে গত সপ্তাহে করোনা আক্রান্তদের ৭৩ শতাংশের বেশি ওমিক্রনে আক্রান্ত বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে দেশটিতে এটিই প্রথম মৃত্যুর ঘটনা।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় উল্লেখযোগ্য হারে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। এর ধারাবাহিক প্রমাণ রয়েছে।

যারা টিকা নিয়েছে বা যারা করোনা থেকে সেরে উঠেছে তাদের মধ্যেও সংক্রমণ ঘটাচ্ছে সাউথ আফ্রিকান এই ধরন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি সতর্ক করে বলেছেন, বড়দিনের ছুটিতে সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের ভ্রমণও ওমিক্রনের বিস্তার বাড়িয়ে দেবে।

এ সম্পর্কিত আরও খবর