ইউক্রেনে সেনা পাঠাতে পারেন পুতিন: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 23:06:31

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা পাঠাতে পারেন। কিন্তু তিনি (ভ্লাদিমির পুতিন) পূর্ণাঙ্গ যুদ্ধ চান না।

বুধবার (১৯ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে রুশ আগ্রাসনের হুমকি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমার ধারণা যে তিনি সেনা পাঠাবেন, তার কিছু করতে হবে। তবে তিনি সতর্ক করে বলেন, পশ্চিমের পরীক্ষা নিতে রুশ নেতাকে মারাত্মক মূল্য দিতে হবে।

জো বাইডেন এমন মন্তব্য করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মস্কো আক্রমণ বা আক্রমণের পরিকল্পনা অস্বীকার করলেও তারা সীমান্তে সেনা সমাবেশ ঘটিয়েছে। ধারণা করা হচ্ছে ইউক্রেন সীমান্তের কাছে এক লাখ সেনা সমাবেশ ঘটানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বাইডেনের বক্তব্যের পর যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস।

বুধবার রাতে ওই বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, যদি রাশিয়ার কোনও সামরিক শক্তি ইউক্রেন সীমান্তে প্রবেশ করে, তবে এটি হবে একটি নতুন আগ্রাসন। আর এর দ্রুত, তীব্র এবং সম্মিলিত জবাব দেবে যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্ররা।

রাশিয়া পশ্চিমা সরকারগুলির কাছে অনেকগুলি দাবি করেছে, যার মধ্যে রয়েছে যে ইউক্রেন কখনই ন্যাটোতে যোগদান করবে না এবং এই সামরিক জোটটির কার্যক্রম পোল্যান্ডসহ সদস্য দেশগুলোতে সীমিত করতে হবে। পশ্চিম এবং রাশিয়ার আলোচনা গত সপ্তাহে কোনও অগ্রগতি অর্জনে ব্যর্থ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর