শর্ত সাপেক্ষে উচ্চ আদালতে যাওয়ার অনুমতি পেলেন অ্যাসাঞ্জ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 10:18:19

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে প্রত্যর্পণ মামলার জন্য সুপ্রিম কোর্টে যাওয়ার অনুমতি দিয়ে রায় দিয়েছে যুক্তরাজ্যের হাইকোর্ট।

তবে ব্রিটেনের আদালত অ্যাসাঞ্জকে আপিলের অনুমতি দিলেও জুড়ে দিয়েছেন শর্ত। সরাসরি উচ্চ আদালতে আবেদন করতে পারবেন না তিনি।

সুপ্রিম কোর্ট বিষয়টি প্রথমে খতিয়ে দেখবেন অভিযুক্তকে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে পিটিশন ফাইলের ব্যাপারে সম্মতি দেওয়া যায় কি না।

তাই আপাতত সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে উইকিলিক্সের প্রতিষ্ঠাতাকে।

কিছুটা প্রতিবন্ধকতা থাকলেও অ্যাসাঞ্জের বান্ধবী স্টিলা মরিস হাইকোর্টের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। সংবাদমাধ্যমের প্রতিনিধিদের তিনি বলেন, ‘এই রায়ের জন্য আমাদের অপেক্ষা করতে হয়েছিল। আদালত এই রায় দেওয়ায় আমরা খুশি। আইনি লড়াইয়ের প্রথম ধাপে আমরা জয়ী হলাম।

স্টিলা জানিয়েছেন, অ্যাসাঞ্জ শারীরিকভাবে আগের থেকে অনেকটাই দূর্বল। গত তিন বছর ধরে সে জেলে বন্দী। অবিলম্বে তাকে মুক্তি না দিলে শারীরিক অবস্থার আরও অবনতি হবে।

গত কয়েক মাস ধরে জুলিয়ান অ্যাসাঞ্জকে নিয়ে উত্তাল আন্তর্জাতিক মহল। তার বিরুদ্ধে মার্কিন সেনার গোপন নথি ফাঁসের অভিযোগ রয়েছে। ওই কাণ্ডের পর জুলিয়ান অ্যাসাঞ্জ ব্রিটেনে আশ্রয় নেন। আমেরিকা সে দেশ থেকে তাকে ফেরত চেয়ে সরব। মামলা গড়ায় আদালতে। প্রথমে নিম্ন আদালত অভিযুক্তকে আমেরিকার হাতে তুলে দেওয়ার পক্ষে রায় দিলেও নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা হয়। গত কয়েক মাস ধরে চলছিল শুনানি।

সূত্র- আল-জাজিরা

এ সম্পর্কিত আরও খবর