বেকায়দায় বরিস জনসন, তদন্তে লন্ডন পুলিশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:22:18

লন্ডন মেট্রোপলিটন পুলিশ কমিশনার ক্রেসিডা ডিক মঙ্গলবার বলেছেন যে, লকডাউন চলাকালীন নিয়মের স্পষ্ট লঙ্ঘনের কারণে প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিট অফিসে অনুষ্ঠিত পার্টির অভিযোগটি খতিয়ে দেখতে পুলিশ তদন্ত করবে।

কমিশনার প্রধান ক্রেসিদা ডিক জানিয়েছেন, অভিযোগ গুরুতর। সেই অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশকে বলা হয়েছে নিরপেক্ষভাবে তদন্ত করত হবে বলে সিএনবি’র এক প্রতিবেদনে বলা হয়েছে।

সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, লকডাউন চলাকালীন ওই পার্টির আয়োজন করেছিলেন তার স্ত্রী ক্যারি সিমন্ডস। প্রধানমন্ত্রী বরিসের জন্মদিন উপলক্ষ্যে ওই পার্টির আয়োজন করা হয়েছিল। পার্লামেন্ট দাঁড়িয়ে ওই ঘটনার জন্য বরিস জনসন ক্ষমাও চেয়ে নিয়েছেন। যদিও তাতে খুব একটা লাভ হয়নি। তার দলের তরফ থেকেই বরিসকে পদত্যাগের জন্য চাপ দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী ওই পার্টির কথা স্বীকার করলেও সেখানে নিজের উপস্থিতি অস্বীকার করেছেন। এই স্বীকারোক্তিতেও বিষয়টি হালকা হয়নি। প্রশ্ন উঠতে শুরু করে, কিভাবে দেশবাসীকে কড়া বিধিনিষেধের মধ্যে রেখে প্রধানমন্ত্রী সরকারি বাসভবনে এমন পার্টির অনুমতি দিলেন। এরপরই নিজ দলের তরফ থেকে বারবার পদত্যাগের চাপ আসতে থাকে।

বরিস জনসনকে পুলিশ জিজ্ঞাসাবাদ করতে পারে কিনা, এই ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। তবে সে দেশের সংখ্যাগরিষ্ঠ নাগরিক যদি প্রধানমন্ত্রীকে জেরার দাবিতে সরব হয় পুলিশের ওপর চাপ আসতে পারে। সে ক্ষেত্রে বরিস জনসনকে জেরা করা ছাড়া দ্বিতীয় কোনও রাস্তা থাকবে না। যদিও বরিস জনসন সাফ জানিয়ে দিয়েছেন, তিনি কোনোভাবেই পদত্যাগ করবেন না।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে আয়োজিত পার্টিকে কেন্দ্র করে তৈরি হওয়া বিতর্কের প্রেক্ষিতে পুলিশি তদন্তের নির্দেশে খুশি বিরোধীরা। তারা এখন তদন্তের দিকে তাকিয়ে। 

উল্লেখ্য, বরিস জনসন ওই পানাহারের আয়োজন করেছিলেন ২০২০ সালের ২০ মে। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাগানে আয়োজিত যুক্তরাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তাদের ওই আসরে বরিস জনসন ও তার স্ত্রী ক্যারি সিমন্ডস উপস্থিত ছিলেন। অতিথি ছিলেন শতাধিক। ওই সময় যুক্তরাজ্যে কোনো আয়োজনে একসঙ্গে এত মানুষের উপস্থিতি আইনত নিষিদ্ধ ছিল।

এ সম্পর্কিত আরও খবর