অলিম্পিক সামনে রেখে কোভিড পরীক্ষায় বিশেষ জোর

, আন্তর্জাতিক

Shutapa Bhabna Mazumder | 2023-08-24 17:28:45

বেইজিং এ কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ার জন্য বেইজিং শীতকালীন অলিম্পিকের আয়োজক কমিটি কোভিড পরীক্ষার প্রয়োজনীয়তার উপর বিশেষ জোর দিয়েছে। আগত অংশগ্রহণকারীদের সবার কোভিড পরীক্ষা এতে গেমকে ভাইরাস-মুক্ত বলে বিবেচনা করতে সহজ করে তুলবে। বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

৪ জানুয়ারি থেকে আগত ৩ হাজার জনেরও বেশী অংশগ্রহণকারীদের মধ্যে ১০৬ জন ভাইরাস মুক্ত বলে বিবেচিত হয়েছেন। টুর্নামেন্টের বন্ধ প্রাঙ্গণের বাইরে, স্থানীয়রা কঠোর বিধিনিষেধ এবং লকডাউনের মুখোমুখি হচ্ছেন।

সপ্তাহের শুরুতেই কিছু সংক্রমণের খবর আসায়, বেইজিং এর ফেংতাই জেলার প্রায় ২০ লাখ বাসিন্দাকে কোভিড পরীক্ষার কঠোর নির্দেশ দেওয়া হয়েছে । স্থানীয়রা যারা জ্বর বা কাশির লক্ষণগুলোর জন্য অভার-দ্যা-কাউন্টার চিকিৎসা করাচ্ছেন,তাদের আগামী ৩ দিনের মধ্যে পরীক্ষা করতে জোর দেওয়া হয়েছে।

৪ ফেব্রুয়ারী অলিম্পিক শুরু হওয়ার আগেই করোনার প্রাদুর্ভাব বন্ধ করার জন্য চেষ্টা চালাচ্ছেন চীনা কর্মকর্তারা।

রবিবার ( ২৩ জানুয়ারি) বেইজিং অলিম্পিকের চিকিৎসা বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ডা: ব্রায়ান ম্যাকক্লোস্কির মিডিয়া ব্রিফিং এ জানিয়েছেন আয়োজকদের লক্ষ্য ‘শূন্য স্প্রেড’ নয় ‘জিরো কেস’। তবে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে আশা করছেন আয়োজক কমিটি।

ডা: ব্রায়ান আরো জানিয়েছেন সংগঠকদের পক্ষে দ্রুত আক্রান্তদের শনাক্তকরণ এবং সুস্থদের নিরাপদ করা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

অংশগ্রহণকারীদের এখন ৪০ এর পরিবর্তে ৩৫ এর একটি সাইকেল থ্রেশহোল্ড এর পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষার মান যত বেশি একজন ব্যক্তি তত কম সংক্রামক।গেমস এ যারা কোভিড পজেটিভ তারা দুটি নেগেটিভ টেস্ট এ উত্তীর্ণ হওয়ার পর গেমস এ ফিরে আসতে পারবেন।

ডা: ব্রায়ান আরো এই ব্রিফিং এ আরও বলেন আয়োজকরা গেমের অংশগ্রহণকারীদের মধ্যে ভারসাম্য আনার চেষ্টা করছেন।

আসন্ন অলিম্পিক গেম এখনও বিশ্বের সব থেকে কঠোর গণ ক্রীড়া ইভেন্ট হবে বলে আশা করা যাচ্ছে। এতে চীন তার শূন্য- কোভিড অবস্থা বজায় রাখতে দৃঢ় প্রতিজ্ঞ।

এই প্রসেস এর জন্য গেমে অংশগ্রহণকারীদের বৃহত্তর জুনসাধারণের থেকে দূরে রাখা হয়েছে। গেমে আগতদের কোভিড সংক্রান্ত সকল পরীক্ষাগুলি সম্পন্ন করা বাধ্যতামূলক এবং গেম চলাকালীনও নিয়মিত পরীক্ষা নিরীক্ষার ভেতর থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর