‘ইউক্রেনে রাশিয়ার আক্রমণ হবে ভয়াবহ’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 01:38:38

মার্কিন শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছেন, ইউক্রেনে রাশিয়ার রাশিয়ার আক্রমণ হবে ‘ভয়াবহ’। এর ফলে বহু মানুষ হতাহত হতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

জেনারেল মিলি ইউক্রেনের সীমান্তের কাছে এক লাখ রুশ সৈন্য মোতায়েনকে শীতল যুদ্ধের সময়কার পরিস্থিতির সঙ্গে তুলনা করেছেন। তবে. মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, কূটনীতির মাধ্যমে এখনও সংঘাত এড়ানো যেতে পারে।

রাশিয়া আক্রমণের পরিকল্পনা অস্বীকার করেছে এবং বলেছে যে ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন হুমকিস্বরূপ।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনে সংবাদ সম্মলনে পরিস্থিতি সম্পর্কে হুঁশিয়ারি করে মিলি বলেন, ইউক্রেন সীমান্তে বিপুল সংখ্যক রুশ বাহিনী অবস্থান করার অর্থ দাঁড়ায়, হামলার পরিণতি গুরুতর হবে। উল্লেখযোগ্য হতাহতের আশঙ্কা রয়েছে। জনবসতি এলাকায় যুদ্ধ হবে ‘ভয়ানক’। মিলি বাইডেন প্রশাসনের শীর্ষ সামরিক কর্মকর্তাদের একজন।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, ইউক্রেনকে আরও অস্ত্র সরবরাহসহ আত্মরক্ষায় সহায়তা করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। অস্টিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সংঘাত এড়ানোর আহ্বান জানিয়ে বলেছেন।

অস্টিন বলেন, এই পরিস্থিতিকে সংঘর্ষে পরিণত করার কোন কারণ নেই মস্কোর। যে কোনও সময় পুতিন ইউক্রেন সীমান্ত থেকে তার সৈন্যদের সরে যাওয়ার নির্দেশও দিতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর