নিওকোভ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ চিকিৎসকদের

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 22:02:41

করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন প্রাদুর্ভাব চলার মধ্যেই আরও একটি নতুন ধরন শনাক্তের কথা বলছেন চীনা গবেষকেরা। এর নাম দেওয়া হয়েছে নিওকোভ। তবে চিকিৎসকরা নিওকোভ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

মহারাষ্ট্রের কোভিড -১৯ টাস্কফোর্সের সদস্য ডা. রাহুল পন্ডিত বলেছেন, নিওকোভ মানুষের জন্য বিপজ্জনক এমন কোন প্রত্যক্ষ প্রমাণ নেই। তাই আতঙ্কিত হওয়া বা চাপ নেওয়ার কিছু নেই।

তিনি বলেন, বিশ্বে এমন অনেক ভাইরাস রয়েছে যেগুলি এখনও আবিষ্কৃত হয়নি এবং যার বৈশিষ্ট্যগুলি জানাও যায়নি ৷ তবে, হ্যা আমরা একটি চ্যালেঞ্জিং সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। তাই আমাদের চলমান কোভিড -১৯ মহামারির দিকে মনোনিবেশ করা উচিত ৷ নিওকোভ নিয়ে আতঙ্কিত না হয়ে, সবাই সতর্ক থাকুন৷ 

দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের ডা. ধীরেন গুপ্তা বলেছেন, মানুষের মধ্যে নিওকোভ ধরনের সংক্রমণ এখনও একটি বৈজ্ঞানিক অনুমান। তিনি আরও বলেন, নিওকোভ ধরনে আক্রান্ত তিনজনের মধ্যে একজন মারা যেতে পারে এটি সোশ্যাল মিডিয়া ছড়িয়েছে। যা অনুমান।

এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, নিওকোভ মানুষের জন্য হুমকি কিনা তা নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

চীনের উহান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দক্ষিণ আফ্রিকায় বাদুড়ের শরীরে এই ভাইরাস আবিষ্কার করেছেন।

দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, গবেষক দলটির ভাষ্য অনুযায়ী, নিওকোভ ধরনটি এখন পর্যন্ত মানুষকে আক্রান্ত করেনি। তবে এর আরও রূপান্তর ঘটলে তা মানবদেহের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। তাঁরা মনে করছেন, মানুষের জন্য বিপজ্জনক হয়ে উঠতে ধরনটির আর একটিমাত্র রূপান্তর প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর