পূর্ব ইউরোপে অতিরিক্ত সেনা মোতায়েনের অনুমোদন বাইডেনের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 00:41:22

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে পূর্ব ইউরোপে অতিরিক্ত সেনা মোতায়েনের অনুমোদন দিয়েছেন। পেন্টাগন বুধবার (০২ ফেব্রুয়ারি) সকালে এই অতিরিক্ত সেনা মোতায়েনের ঘোষণা দিতে পারে। বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের বরাতে সিএনএন এখবর জানিয়েছে।

কর্মকর্তারা বলেছেন, এই সেনা মোতায়েন ইউক্রেনের কাছে রাশিয়ার সেনাবাহিনী মোতায়েনে সৃষ্ট হুমকিতে থাকা ন্যাটো মিত্রদের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের প্রমাণ।

খবরে বলা হয়, ইউরোপের বেশ কয়েকটি স্থানে হাজার অতিরিক্ত সেনা ইউরোপে মোতায়েনের ঘোষণা দিতে পারে পেন্টাগন। এর মধ্যে পোল্যান্ডে ২ হাজার এবং রোমানিয়াসহ দক্ষিণ-পূর্বপূর্বাঞ্চলে ন্যাটো দেশগুলিতে অতিরিক্ত কয়েক হাজার সেনা মোতায়েন করবে।

ন্যাটোর রেসপন্স ফোর্স হিসেবে আরও সাড়ে আট হাজার সেনাকে সতর্ক অবস্থায় রেখেছে ন্যাটো। এদেরকে যখনই ডাকা হবে সঙ্গে সঙ্গে যাতে এদের মোতায়েন করা যায়। তবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর কয়েক হাজার সেনা রয়েছে ইউরোপে। পূর্ব ইউরোপে সেনা মোতায়েন প্রয়োজন হলে তাদের পাঠানো যাবে।

সূত্র জানায়, ন্যাটো এখন পর্যন্ত বহুদেশীয় রেসপন্স ফোর্স সক্রিয় না করার কারণে দেশগুলির সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির আওতায় কাজ করবে মার্কিন সেনারা।

পূর্ব ইউরোপের সীমান্তে উত্তেজনা কমানোর কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকার পরও নতুন করে আক্রমণের আশঙ্কা জাগিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর