আফগানিস্তানে শক্তি বৃদ্ধি করছে টিটিপি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-09-01 08:17:17

স্বতন্ত্র সত্ত্বা প্রকাশ করতে শুরু করেছে আফগান তালেবান। এবার তারা সাফ জানিয়েছে, তেহরিক-ই-তালেবান পাকিস্তান তথা টিটিপি জঙ্গিগোষ্ঠী পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা। রবিবার(৬ জানুয়ারি) টলো নিউজের একটি প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

আফগান সংবাদমাধ্যম টলো নিউজকে দেওয়া বিবৃতিতে আফগান তালিবানের মুখপাত্র বিলাল করিমি বলেন, 'আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই যে আফগানিস্তানের পক্ষ থেকে কোনও দেশের নিরাপত্তার প্রতি হুমকি তৈরি হবে না। এটা (তেহরিক-ই-তালেবান) পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা। আমাদের দেশে কোনও সন্ত্রাসবাদী সংগঠনের উপস্থিতি নেই।'

এদিকে, আখুন্দজাদার সংগঠন যতই দাবি করুক না কেন, বিশ্লেষকদের মতে, আফগানিস্তানে রীতিমতো শক্তিবৃদ্ধি করছে টিটিপি। বিশেষ করে, পাক-আফগান সীমান্ত ঘেঁষা ডুরান্ড লাইন বরাবর আফগানিস্তানের কুনার, নানগরহার, নুরিস্তান, খোস্ত ও পাকতিয়া প্রদেশে প্রবল উপস্থিতি রয়েছে তেহরিক জঙ্গিদের।

সম্প্রতি পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী শেখ রশিদ আহমেদ দাবি করেন যে টিটিপি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে আফগানিস্তানে ন্যাটো জোটের ফেলে যাওয়া হাতিয়ার ব্যবহার করছে পাকিস্তানি সেনাবাহিনী। তিনি বলেন, 'ওরা (পাকিস্তানি ফৌজ) ন্যাটোর অস্ত্র ব্যবহার করছে। আমার মতে টিটিপি জঙ্গিদের বোঝানোর চেষ্টা করেছে আফগান তালিবান, কিন্তু তারা সেসব কথা শুনতে চাইছে না।'

সবমিলিয়ে, এটা স্পষ্ট যে আফগান তালেবান ও আইএসআই ক্রমে টিটিপিদের উপর কর্তৃত্ব হারিয়ে ফেলছে।

২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে কমপক্ষে ১৫০ পড়ুয়াকে হত্যা করে জঙ্গি সংগঠনটি,এরপর থেকেই পাকিস্তান সরকার ও টিটিপি’র সংঘাত চরমে চলে গিয়েছে। বিগত দশক থেকেই পাকিস্তানে সন্ত্রাস তৈরি করেছে টিটিপি। গণতান্ত্রিক সরকারকে সরানোই তাদের উদ্দেশ্য। বিগত দিনে বেশ কয়েকবার পাকিস্তানকে রক্তাক্ত করেছে সংগঠনটি।

এই পরিস্থিতিতে ইসলামাবাদ আশা করেছিল যে এবার আফগান তালেবানের সাহায্যে তেহরিকের উপর রাশ টানতে সক্ষম হবে তারা। কিন্তু সেই আশায় জল ঢেলে দেয় হায়বাতোল্লা আখুন্দজাদার সংগঠনটি। আফগান তালিবান সাফ জানিয়ে দিয়েছে টিটিপি তাদের সমস্যা নয়।

এ সম্পর্কিত আরও খবর