বিকিনি না হিজাব পরবে তা নারীর অধিকার: প্রিয়াঙ্কা গান্ধী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:39:43

হিজাব বিতর্কে এবার মুখ খুললেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। কে কী পরবে সেটি তার ব্যক্তিগত বিবেচনাধীন বলে তিনি মন্তব্য করেছেন।

বুধবার (০৯ জানুয়ারি) এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ভারতের কর্ণাটক রাজ্যে আন্দোলনরত মুসলিম শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে টুইট করেছেন প্রিয়াঙ্কা গান্ধী।

টুইটে প্রিয়াঙ্কা গান্ধী বলেন, কারও ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা যাবে না। তাই তিনি নারীদের অধিকারহরণ বন্ধের দাবি জানিয়েছেন।

টুইটে তিনি লিখেছেন,‘বিকিনি হোক, ঘোমটা হোক, জিন্স হোক বা হিজাব হোক, তিনি কী পরতে চান তা সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে একজন নারীর। এই অধিকারটি ভারতীয় সংবিধান দ্বারা নিশ্চিত করা হয়েছে। নারীদের হয়রানি বন্ধ করুন।

এদিকে, ভারতের হিজাব বিতর্কে সরব হয়েছেন নোবেল বিজয়ী সমাজ কর্মী নোবেলজয়ী মালালা ইউসুফজাই। তিনি নারীদের অধিকার রক্ষার আবেদন জানিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান মেয়েদের পড়াশোনা ও হিজাব এর মধ্যে একটাকে বেছে নিতে বলছে। যা ভয়ঙ্কর।

তবে, এ ঘটনার পিছনে কংগ্রেসের মদদ রয়েছে বলে অভিযোগ করেছে বিজেপি। বিজেপির অভিযোগ, হিজাব নিয়ে বিতর্কের পিছনে কংগ্রেসের হাত রয়েছে। হাইকোর্টে হিজাবের পক্ষে যুক্তি দিচ্ছেন কংগ্রেসের আইনি সেলের প্রতিনিধি। কংগ্রেস সমাজ ভাঙার জন্য কাজ করছে বলার জন্য আমাদের কি আর একটি উদাহরণ দরকার?

এরকম পরিস্থিতি আজ কর্ণাটক সরকার কেবিনেট বৈঠক ডেকেছে। সেখানে হিজাব বিতর্কের বিষয়টি উঠতে পারে বলে মনে করা হচ্ছে। এ বিষয়ে শুনানি রয়েছে আদালতেও।

এখন দেখার বিষয় কোন দিকে মোড় নেয় ভারতের হিজাব বিতর্ক।

এ সম্পর্কিত আরও খবর