সৌদির বিমানবন্দরে ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে বাংলাদেশিসহ আহত ১২

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 09:03:25

সৌদি আরবের আসির প্রদেশের আবহা আন্তর্জাতিক বিমানবন্দরে হামলাচেষ্টার সময় বিস্ফোরক-বোঝাই একটি ড্রোন ধ্বংস করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এসময় ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে আহত হয়েছেন অন্তত ১২ জন। এদের মধ্যে বাংলাদেশ, ভারতসহ বেশ কয়েকজন বিদেশি নাগরিক রয়েছেন। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি)  ইয়েমেন সীমান্তসংলগ্ন বিমানবন্দরটিতে এ ঘটনা ঘটে।

সৌদির নেতৃত্বাধীন সামরিক জোট জানিয়েছে, ইয়েমেন সীমান্তের কাছাকাছি আবহা বিমানবন্দরে হামলাচেষ্টার সময় একটি বিস্ফোরকবোঝাই ড্রোন ধ্বংস করেছে সৌদির আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা। এসময় ড্রোনের ধ্বংসাবশেষ বিমানবন্দরে ছিটকে পড়ে। এতে দুই সৌদি নাগরিকসহ বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও ফিলিপাইনের মোট ১২ জন আহত হয়েছেন। তবে তাদের কারও আঘাত গুরুতর নয়।

তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে আবহা বিমানবন্দরে প্রায়ই ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকেন ইরান–সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। যদিও সেগুলোর বেশির ভাগই ঠেকিয়ে দেয় সৌদি আরবের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। এরপরও এসব হামলায় হতাহতের ঘটনা ঘটে চলেছে।

২০১৫ সালে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয় হুথি বিদ্রোহীরা। এরপর থেকেই তাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট।

জাতিসংঘের হিসাবে, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ইয়েমেন যুদ্ধে প্রত্যক্ষ এবং ক্ষুধা ও রোগের মতো পরোক্ষ কারণে অন্তত ৩ লাখ ৭৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছে, যাদের ৭০ ভাগই ছিল শিশু।

এ সম্পর্কিত আরও খবর