ইউক্রেনে ১৬ ফেব্রুয়ারি অভিযান চালাতে পারে রাশিয়া: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:22:15

সময় যত যাচ্ছে, রাশিয়া-ইউক্রেন উত্তেজনার পারদ ততই বাড়ছে। চলমান এই উত্তেজনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পশ্চিমা মিত্রদের ফোন কলে বলেছেন, আগামী ১৬ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান চালাতে পারে রাশিয়া।

শনিবার (১২ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম ডব্লিউআইওএন এর এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

টেলিফোন আলোচনায় যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, কানাডা, পোল্যান্ড, রোমানিয়া এবং ফ্রান্সের নেতাদের পাশাপাশি ন্যাটো মহাসচিব এবং ইউরোপীয় কমিশনের সভাপতি অংশ নেন।

বাইডেন পশ্চিমা মিত্রদের বলেছেন, অভিযান চালানোর আগে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা এবং সাইবার আক্রমণ করতে পারে।

সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, পশ্চিমা নেতারা একে উদ্বেগজনক বলে আখ্যা দিয়েছেন তবে, যুক্তরাজ্য ১৬ ফেব্রুয়ারির কথিত হামলার একটি ভিন্ন ব্যাখ্যার কথা বলেছেন।

দীর্ঘ সময় ধরে ইউক্রেন সীমান্তে লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে ক্রেমলিন। পাল্টা জবাবে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোও পূর্ব ইউরোপে সামরিক উপস্থিতি জোরদার করেছে। সব মিলিয়ে ইউরোপে যুদ্ধের দামামা বাজছে। তবে প্রথম থেকেই রাশিয়ার দাবি, ইউক্রেনে হস্তক্ষেপের কোনো পরিকল্পনা দেশটির নেই।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইউক্রেনের ওপর প্রথমে যে কোনও ধরনের আক্রমণ বিমান, বোমা হামলা এবং ক্ষেপণাস্ত্র হামলা দিয়ে শুরু হতে পারে রাশিয়া। এটি বেইজিং অলিম্পিক চলাকালীন সময়ও হতে পারে বা পরেও হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া ১৬ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান চালাতে পারে মার্কিন গোয়েন্দা তথ্য কাঁচা এবং এটি তাদের সামগ্রিক মূল্যায়ন নয়।

এদিকে, যুক্তরাষ্ট্র পোল্যান্ডে ১৭০০ সৈন্যের সঙ্গে যোগ দিতে আরও অতিরিক্ত তিন হাজার সৈন্য পাঠাচ্ছে যারা আগামী সপ্তাহে পৌঁছবে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, তাদের লক্ষ্য হবে প্রশিক্ষণ দেওয়া এবং প্রতিরোধের ব্যবস্থা করা কিন্তু ইউক্রেনে যুদ্ধে জড়ানো নয়।

এ সম্পর্কিত আরও খবর