ভারতে ১ জুলাই থেকে সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:27:46

আগামী ১ জুলাই থেকে সিঙ্গল ইউজ বা এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিক বা তা দিয়ে তৈরি সামগ্রী নিষিদ্ধ করেছে ভারত সরকার।

বৃহস্পতিবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ঘোষণা করেছে দেশটির কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়।

পাশাপাশি, ৫০ মাইক্রনের বদলে ১২০ মাইক্রন ঘনত্বযুক্ত পলিথিন ব্যাগ ব্যবহার করতে হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ জুলাই থেকে এক বার ব্যবহার করা যায় এমন প্লাস্টিক বা তা দিয়ে তৈরি কাপ-প্লেট, কাঁটা-চামচ, মিষ্টি বা সিগারেটের প্যাকেট ঘেরা অংশসহ পলিস্টাইরিন, এক্সপ্যান্ডেড পলিস্টাইরিনের আমদানি, মজুত, বিতরণ, বিক্রয় ও ব্যবহার- সমস্তই নিষিদ্ধ করা হলো।

এই মুহূর্তে ৫০ মাইক্রনের কম ঘনত্বযুক্ত পলিথিন ব্যাগের ব্যবহার এ দেশে নিষিদ্ধ। তবে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর থেকে ৫০ মাইক্রন থেকে বাড়িয়ে পলিথিন ব্যাগের ঘনত্ব ৭৫ মাইক্রন করতে হবে। ২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে সেই মাপকাঠিতেও বদল ঘটছে। ওই দিন থেকে ১২০ মাইক্রন ঘনত্বযুক্ত পলিথিন ব্যাগ ব্যবহার করতে হবে।

যদিও ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সমস্ত প্লাস্টিকের ক্যারি ব্যাগ কোনও ভাবে পুনরায় ব্যবহার করা যায়, সেগুলির ক্ষেত্রে এই ঘনত্বের নিয়ম মান্য করার প্রয়োজন নেই। যদিও সে ধরনের প্লাস্টিকের উৎপাদন, বিপণন বা বিক্রির জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের শংসাপত্রের প্রয়োজন হবে।

যত্রতত্র প্লাস্টিক ব্যবহারের ফলে ভারত জুড়েই বাড়ছে দূষণ। প্লাস্টিক দূষণ রুখতে ভারত সরকার এ নিষেধাজ্ঞা জারি করেছে।

পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে জুড়ে প্রায় ৪০ শতাংশ প্লাস্টিক বর্জ্য সংগ্রহই হয় না। ওই বর্জ্য পুড়িয়ে তা নষ্ট করতে গেলেও তাতে বায়ুদূষণের মাত্রা বাড়ে। আবার প্লাস্টিক বর্জ্য জমেও তা পরিবেশের ভয়াবহ ক্ষতি করছে। এমনকি, নদী বা সমুদ্র দূষণের জন্যও দায়ী প্লাস্টিক বর্জ্য।

এ সম্পর্কিত আরও খবর