পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ১১ সদস্য নিহত 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ট্রাক ও যাত্রীবাহী ভ্যানের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১১ জন এবং আহত হয়েছেন অন্তত ১৫ জন।ভয়াবহ সড়ক দুর্ঘটনায় আহত এবং নিহতরা সবাই একই পরিবারের সদস্য। 

সংবাদমাধ্যম  দ্য ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যায় রাজ্যের কোট আড্ডু জেলার হাইওয়েতে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের ভেতর ৫ জন পুরুষ, ৩ নারী, ২ শিশু ও এক কিশোরী রয়েছেন।

সংবাদ সূত্রে জানা গেছে, মুলতান থেকে ভাক্কার যাচ্ছিল যাত্রীবাহী ভ্যানটি। এ সময় জেলার এমএম রোডে উল্টো দিক থেকে আসা ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান অনেকে।

আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ মোহসিন নাকভি।



   

গাজায় প্রতিদিন ১০ শিশু একটি বা দুটি পা হারাচ্ছে: ইউএনআরডব্লিউএ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিদিন গড়ে ১০ ফিলিস্তিনি শিশু একটি বা উভয় পা হারাচ্ছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিযুক্ত জাতিসংঘের ত্রাণ কার্যক্রম সংস্থা (ইউএনআরডব্লিউএ) এর প্রধান ফিলিপ লাজারিনি।

মঙ্গলবার (২৫ জুন) জেনেভায় জাতিসংঘ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। খবর এএফপি।

লাজারিনি জানান, ‘২৬০ দিনেরও বেশি সময় ধরে এ যুদ্ধ চলছে। আর প্রতিদিন গড়ে ১০টি শিশু পা হারাচ্ছে। সেই হিসেবে দুই হাজার শিশু পা হারিয়েছে। অঙ্গচ্ছেদগুলি প্রায়শই বেশ ভয়ঙ্কর পরিস্থিতিতে এবং কখনও কখনও অ্যানেস্থেশিয়া ছাড়াই কেটে ফেলা হয়েছে।’

তিনি আরও বলেন, এই পরিসংখ্যান শুধু শিশুদের পা হারানোর। এর বাইরে বহু শিশু তাদের একটি বা দুটি হাতই হারিয়েছে।

সেভ দ্য চিলড্রেন প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে সংস্থাটির প্রধান বলেন, গাজায় চলমান যুদ্ধে ২১ হাজারের মতো শিশু নিখোঁজ আছে। ওই প্রতিবেদন অনুযায়ী, নিখোঁজদের মধ্যে অন্তত ১৭ হাজার শিশু পরিবারবিচ্ছিন্ন বা তাদের কোনো সঙ্গী নেই বলে ধারণা করা হচ্ছে। আর প্রায় ৪ হাজার শিশু ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে মনে করা হচ্ছে। গণকবরে ঠাঁই হওয়া শিশুর সংখ্যা কত তা জানা যায়নি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। ইসরায়েলের সরকারি হিসাব অনুসারে, ওই হামলায় ১ হাজার ১৯৫ জন নিহত হন। জিম্মি করা হয় ২৫১ জনকে। এর মধ্যে ১১৬ জন এখনো সেখানে জিম্মি। ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, জিম্মিদের মধ্যে ৪২ জন মারা গেছেন।

;

তাপমাত্রা বাড়ায় গলছে আব্রাহাম লিংকনের মোমের ভাস্কর্য



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সপ্তাহান্তে তাপমাত্রা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থাপিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের ছয় ফুট লম্বা মোমের মূর্তিটি গলতে শুরু করেছে।

এদিকে, ওয়াশিংটনের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে বলে জানিয়েছে বিবিসি।

গৃহযুদ্ধ-যুগের শরণার্থী শিবির ক্যাম্প বার্কার, যেখানে পূর্বে ক্রীতদাস এবং মুক্ত আফ্রিকান আমেরিকানদের রাখা হয়েছিল, সেখানে আব্রাহাম লিঙ্কনের মোমের মূর্তিটি স্থাপন করা ছিল।

বিবিসি জানিয়েছে, উচ্চ তাপমাত্রার কারণে তার মোমের মূর্তিটি গলে বিকৃত হয়ে গেছে ।

বিবিসি আরও জানিয়েছে, জ্বলন্ত উত্তাপের কারণে প্রথমে মূর্তির মাথা এবং পরে পা গলতে শুরু করে। কর্তৃপক্ষ এখন ভাস্কর্যটি মেরামত করছে।

উল্লেখ্য, মূর্তিটির দেখভাল করে অলাভজনক সংস্থা কালচারাল ডিসি।

সংস্থাটিও এক প্রতিক্রিয়ায় বলেছে, ‘আসন্ন নির্বাচন কিংবা এই রেকর্ড মাত্রার উত্তাপই যাই হোক না কেন, আমরা সবাই শেষ!’

মোম মনুমেন্ট সিরিজের অংশ হিসেবে মূর্তিটি তৈরি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাষ্কর্যশিল্পী স্যান্ডি উইলিয়ামস।

;

গাজায় হামাসের বিকল্প সরকার প্রতিষ্ঠা করতে চায় ইসরাইল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু/ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর গাজায় হামাসের শাসনব্যবস্থা পরিবর্তন করে বিকল্প সরকার প্রতিষ্ঠা করার চেষ্টা করছে ইসরায়েল। মঙ্গলবার (২৫ জুন) ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি বলেছেন, শীঘ্রই উত্তর গাজায় হামাসের শাসনব্যবস্থা প্রতিস্থাপনের একটি পরিকল্পনা করা হবে। খবর এনডিটিভি।

রাইচম্যান ইউনিভার্সিটির বার্ষিক হারজলিয়া কনফারেন্সে বক্তৃতাকালে হানেগবি বলেন, গাজায় হামাসের সামরিক শাসনের পতন করে যেসব দেশ একটি বিকল্প শাসক দেখতে চায়, তারা এই প্রক্রিয়ায় যোগদানের সুযোগ পাবে।

গাজার নতুন নেতৃত্বে ইসরায়েলের আব্রাহাম অ্যাকর্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের অংশীদার অন্তর্ভুক্ত থাকবে বলে তিনি ব্যাখ্যা করেন।

তিনি বলেন, আমরা অনেক মাস পরে এই ধারণাটি সম্পর্কে কথা বলেছি এবং আমরা যে প্রধান জিনিসটি জোর দেওয়ার চেষ্টা করেছি তা হল হামাসের জন্য অপেক্ষা করার দরকার নেই।

হানেগবি বলেছেন, হামাসকে সম্পূর্ণরূপে অদৃশ্য করাও যাবে না।

যুক্তরাষ্ট্র যুদ্ধের পর গাজার শাসন ব্যবস্থার জন্য একটি দৃষ্টিভঙ্গি স্পষ্ট করার জন্য ইসরায়েলি কর্মকর্তাদের চাপ দিয়েছে। বাইডেন প্রশাসন ইসরায়েলের গাজা দখল বা স্ট্রিপকে বিশৃঙ্খলার মধ্যে নামতে দেওয়ার বিরোধিতা করছে।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জোর দিয়ে বলেছেন, ইসরায়েলের যুদ্ধের তিনটি লক্ষ্য হল হামাসের সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস করা, সমস্ত জিম্মিদের ফিরিয়ে আনা এবং গাজা যাতে আর ইসরায়েলের জন্য হুমকি না হয় তা নিশ্চিত করা।

শুক্রবার মার্কিন ভিত্তিক পাঞ্চবোল নিউজের সাথে একটি সাক্ষাত্কারে নেতানিয়াহু বলেছেন, যুদ্ধোত্তর গাজাকে একটি বেসামরিক-চালিত প্রশাসন আরব দেশগুলির সহায়তায় তত্ত্বাবধান করবে। তিনি এটিকে একটি ‘ডিরাডিকেলাইজেশন প্রক্রিয়া’ বলেও উল্লেখ করেছেন।

;

ফ্লেভারযুক্ত ই-সিগারেট অনুমোদন দিল এফডিএ



আন্তর্জানিক ডেস্ক
ফ্লেভারযুক্ত ই-সিগারেট অনুমোদন দিল এফডিএ

ফ্লেভারযুক্ত ই-সিগারেট অনুমোদন দিল এফডিএ

  • Font increase
  • Font Decrease

ফ্লেভারযুক্ত ই-সিগারেটের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। সংস্থাটি বলছে, ফ্লেভার বা স্বাদযুক্ত ভেপিং পণ্যের ব্যবহার প্রথাগত তামাকনির্ভর ধূমপানের ক্ষতি কমাতে ভূমিকা রাখতে পারে।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, ভেপিং পণ্য ধূমপানের হার কমাতে সহায়তা করতে পারে। দীর্ঘদিন ধরে এমন যুক্তি তুলে ধরেছে ভেপিং পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। এফডিএর এ সিদ্ধান্ত ওই যুক্তির বিশ্বাসযোগ্যতাকে আরও জোরদার করেছে।

ধুমপানজনিত ক্যান্সার, ফুসফুসের রোগ ও হৃদরোগের কারণে কেবল যুক্তরাষ্ট্রেই বছরে চার লাখ ৮০ হাজার মৃত্যু ঘটে। দেশটিতে ২০০৭ সাল থেকে ই-সিগারেট বিক্রি শুরু হয়। ভেপিং ব্র্যান্ড ‘এনজয়’ থেকে চারটি মেনথল ফ্লেভারের ই-সিগারেট অনুমোদন করেছে এফডিএ।

তথ্য গবেষণা প্রতিষ্ঠান নেলসনের তথ্য অনুসারে, গত বছরে এনজয়-এর ভেপ পণ্য যুক্তরাষ্ট্রের ই-সিগারেটের বাজারে ৩ শতাংশেরও কম দখল করতে পেরেছে। বরং রেনল্ডস আমেরিকান-এর মালিকানাধীন ব্র্যান্ড ভিউজ ও জুল এর দখলে রয়েছে বাজারের প্রায় ৬০ শতাংশ, এবং বাকি অংশ নিয়ন্ত্রণ করে শতাধিক ডিসপোজেবল ব্র্যান্ড। এ যাবত এনজয়সহ মোট তিনটি কোম্পানির ভেপ পণ্যকে অনুমোদন দিয়েছে এফডিএ।

আলট্রিয়ার বরাত দিয়ে এফডিএ জানিয়েছে, এনজয় ই-সিগারেট ধূমপায়ীদের প্রথাগত সিগারেটের ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শ কমাতে সাহায্য করেছে।

এফডিএর সিদ্ধান্ত ও পদক্ষেপ ভেপিং পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ। বাজারে টিকে থাকার জন্য এসব প্রতিষ্ঠানকে প্রমাণ করতে হবে যে, তাদের পণ্য অপ্রাপ্তবয়স্কদের প্ররোচিত না করে ধূমপায়ীদের জন্য একটি সামগ্রিক স্বাস্থ্য সুবিধা দিতে পারে।

এফডিএ-র সেন্টার ফর টোবাকো প্রোডাক্ট-এর ম্যাথিউ ফ্যারেলি বলেছেন, ‘আমরা বৈজ্ঞানিক পর্যালোচনার ভিত্তিতে গবেষণা করে দেখেছি যে, প্রাপ্তবয়স্ক ধূমপায়ীদেরকে ধূমপান পুরোপুরি বাদ দিয়ে কম ক্ষতিকারক পণ্য ব্যবহারে অভ্যস্ত করার মাধ্যমে যে ইতিবাচক পরিবর্তন অর্জন করা যায়, সে তুলনায় অপ্রাপ্তবয়স্কদের ভেপ পণ্যে অভ্যস্ত হওয়ার ঝুঁকি অনেক কম।’

যদিও এফডিএর এমন সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা করেন অভিভাবক ও তামাক-বিরোধী সংগঠনগুলো। তাঁদের মতে, এ সিদ্ধান্তের ফলে কিশোর-কিশোরীদের জন্যও মেনথল ও অন্যান্য ফ্লেভারের ভেপ পণ্যের দীর্ঘমেয়াদি অভ্যাস তৈরির আশঙ্কা সৃষ্টি হয়েছে।

;