বোমা-ভূমিকম্প থেকে বাঁচতে গুহায় বসবাস

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 02:46:19

যেখানে বোমা বিস্ফোরণ ও ভূমিকম্পের ঝুঁকি থাকে। সেখানে বোমা ও ভূমিকম্প প্রতিরোধী ঘরবাড়ির ব্যাপক চাহিদা থাকবে এটাই স্বাভাবিক। ঠিক এমনটাই হচ্ছে পাকিস্তানে।

বোমা বিস্ফোরণ ও ভূমিকম্প থেকে বাঁচার জন্য দেশটির মানুষজন মাটির তৈরি গুহাকেই বসবাসের জন্য উত্তম জায়গা মনে করছেন।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে মাত্র ৬০ কিলোমিটার উত্তরে মাটির তৈরি গুহায় মানুষ বসতি গড়ে তোলে। অঞ্চলটির হাসান আবদেল গ্রামে প্রায় তিন হাজার মানুষ গুহায় বসবাস করছেন বলে জানায় সেখানকার কাউন্সিলর আবদুল রাশীদ। এমনকি কাউন্সিলর নিজেও গুহায় বসবাস করেন। খবর এএফপির।

এ সম্পর্কে কাউন্সিলর রাশীদ জানান, ‘এটা একদম অন্যরকম। আপনি কাদামাটি দিয়ে গুহা তৈরি করলে সেটা বৃষ্টিতে নষ্ট হয়ে যাবে। কিন্তু আমাদের এগুলোর কিছুই হবেনা’।   

৪০ হাজার টাকার মধ্যে একটি গুহা তৈরি সম্ভব বলে এর চাহিদা বাড়ছে। পোড়া মাটি দিয়েই বিভিন্ন নকশায় এসব গুহা তৈরি করা হয়। এমনকি ঝড়, বৃষ্টিতেও কোনো ক্ষয় ক্ষতি হয় না এই মাটির গুহাগুলোর।

গুহায় বসবাসরত আমিন উল্লাহ নামের একজন বলেন, 'এই গুহাগুলো বোমা বিস্ফোরণ ও ভূমিকম্প প্রতিরোধী। এগুলো আমরা বসবাসের জন্য বানিয়েছি। আর এগুলো তৈরির খরচও অনেক কম।’

তবে বসবাসের জন্য উপযোগী ও বিভিন্ন দুর্যোগ প্রতিরোধী হওয়ায় এই গুহার ঘর তৈরি করছে দেশটির গ্রামবাসীরা। কিন্তু পর্যাপ্ত প্রাকৃতিক আলো গুহায় প্রবেশ না করাতে অতিরক্ত বিদ্যুৎ নির্ভরশীল হয়ে থাকতে হয় এ মানুষগুলোকে।

এ সম্পর্কিত আরও খবর