ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 20:04:55

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের প্রস্তাব উত্থাপন করা হয়েছে। 

সোমবার (২৮ মার্চ) জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেন বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর নেতা শেহবাজ শরিফ।

বহুল প্রত্যাশিত এ অধিবেশন শুরু হওয়ার পর ২৬ তম এজেন্ডায় অনাস্থা প্রস্তাব আনা হয়। দেশটির জাতীয় পরিষদের নিয়ম অনুসারে,  পার্লামেন্টে উপস্থিত এমপিদের ২০ শতাংশ বা ৬৮ জন সদস্যের সমর্থন পেলেই প্রস্তাবটি আলোচনা বা ভোটাভুটির জন্য গৃহীত হয়।

অনাস্থা ভোটের প্রস্তাবটি তোলার পর এর পক্ষে থাকা এমপিদের সংখ্যা গণনার জন্য তাদের দাঁড়াতে বলেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি।

ইমরান খানের উপর আনীত অনাস্থা প্রস্তাব রেজুলেশন হিসেবে গৃহীত হবে কিনা তা নিশ্চিত করার জন্য ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভোট গণনার পর ডেপুটি স্পিকার ঘোষণা করেন, ১৬১ জন সংসদ সদস্য প্রস্তাবটি পেশ করার পক্ষে ভোট দিয়েছেন। পরে অনাস্থা প্রস্তাব উপস্থাপনের অনুমতি দেন।

প্রস্তাবটি উত্থাপনের পর ডেপুটি স্পিকার ঘোষণা করেন রেজুলেশনের উপর ৩১ মার্চ থেকে আলোচনা শুরু হবে।

এর আগে গত ২৫ মার্চ পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ হওয়ার কথা ছিল দেশটির পার্লামেন্টে। তবে সেদিন সভা মুলতবি ঘোষণা করেছিলেন স্পিকার আসাদ কাইসার। 

৩৪২ আসন বিশিষ্ট পাকিস্তানের জাতীয় পরিষদ। অনাস্থা প্রস্তাব পাসের জন্য প্রয়োজন ১৭২ ভোটের। জাতীয় পরিষদে  ইমরানের দল পিটিআই-এর সদস্য সংখ্যা ১৫৫। বাকি মুত্তাহিদা কওমি মুভমেন্ট, পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ, বেলুচিস্তান আওয়ামী পার্টি এবং গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স  মিলিয়ে জোট সরকারের মোট সদস্য সংখ্যা ১৭৯।

সম্প্রতি ইমরান খান উপর থেকে তার দলের কয়েকজন বিদ্রোহী সদস্য সমর্থন প্রত্যাহার করায় তার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে। যদিও ইমরান খান অভিযোগ করেছেন, অনাস্থা ভোটকে সামনে রেখে বিরোধী দলগুলো বাণিজ্য শুরু করেছে। অর্থের বিনিময়ে ইমরানের নিজ দল পিটিআইয়ের আইনপ্রণেতাদের কিনে নেওয়ার চেষ্টা করছে তারা।

সূত্র: ডন

এ সম্পর্কিত আরও খবর