ভয়ে পুতিনকে সঠিক তথ্য দিচ্ছেন না উপদেষ্টারা: যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:07:19

ইউক্রেনে চলমান সামরিক অভিযান নিয়ে ভয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সঠিক তথ্য দিচ্ছেন না তার উপদেষ্টারা। যার ফলে দেশটির সামরিক নেতৃত্বের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ভয়ে থাকা এসব উপদেষ্টারা ইউক্রেন যুদ্ধে রাশিয়ার দুর্বল অবস্থান এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে কীভাবে রাশিয়া পঙ্গু হয়ে যাচ্ছে তা নিয়ে পুতিনকে বিভ্রান্ত করছেন।

হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক কেট বেডিংফিল্ড বলেন, আমাদের কাছে তথ্য রয়েছে রাশিয়ান সেনাবাহিনীর মাধ্যমে বিভ্রান্ত হচ্ছেন পুতিন, এতে পুতিন এবং তার সামরিক নেতৃত্বের মধ্যে উত্তেজনা চলছে।

তিনি বলেন, এটি পরিষ্কার যে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ কৌশলগত ভুল ছিল, যা দীর্ঘমেয়াদে দেশটিকে দুর্বল করে দেবে।

বেডিংফিল্ড আরও বলেন, আমরা বিশ্বাস করি রাশিয়ার সেনাবাহিনীর দুর্বলতা এবং নিষেধাজ্ঞায় রুশ অর্থনীতির ক্ষয়ক্ষতি নিয়ে উপদেষ্টারা পুতিনকে ভুল তথ্য দিচ্ছেন। কারণ তার সিনিয়র উপদেষ্টারাও তাকে সত্য বলতে ভয় পাচ্ছেন।

মার্কিন বক্তব্য নিয়ে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানায়নি ক্রেমলিন। ওয়াশিংটনের রুশ দূতাবাসও মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

গত মঙ্গলবার রাশিয়া বলেছে, পূর্ব ডনবাস অঞ্চলে ফোকাস করার জন্য তারা ইউক্রেনের রাজধানী কিয়েভ ও উত্তরের শহর চেরনিহিভের চারপাশে সামরিক অভিযান কমিয়ে দেবে। তবে চেরনিহিভে এখনও হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে দেশটির সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

এ সম্পর্কিত আরও খবর