রেড জোনে ইমরান, সরকারকে ৬ দিনের আল্টিমেটাম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:28:10

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের গুরুত্বপূর্ণ এলাকা রেড জোনে পৌঁছেছেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান ও তার সমর্থকরা।

বৃহস্পতিবার (২৬ মে) সকালে রেড জোনে প্রবেশ করেন ইমরান খান। এসময় তিনি আগাম নির্বাচনের তারিখ ঘোষণার জন্য সরকারকে ছয়দিনের সময় বেঁধে দেন। এবং সতর্ক করে বলেন, দাবি মানা না হলে পুরো জাতি রাজধানীতে আসবে।

ইসলামাবাদ পুলিশের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, পুলিশ, রেঞ্জার্স এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী ধৈর্য্য নিয়ে বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা করছেন।

ডনের এক খবরে বলা হয়, পুলিশি বাধা ও গুলির মুখেও সেখানে ইমরানের সমর্থকেরা অবস্থান করছেন।

বুধবার (২৫ মে) থেকে ইসলামবাদের ডি-চকে সমর্থকেরা ইমরান খানের পৌঁছানোর অপেক্ষায় ছিলেন।

পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান ইসলামাবাদের নবম অ্যাভিনিউতে (রেড জোন) অবস্খান করা বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, নির্বাচনের তারিখ ঘোষণা এবং বিধানসভা ভেঙে দেওয়ার জন্য সরকারকে ছয় দিনের সময়সীমা দেওয়া হলো। অন্যথায় পুরো জাতি তিনি নিয়ে রাজধানীতে আবার ফিরে আসবেন।

তিনি বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে সরকার বিধানসভা ভেঙে দিয়ে নির্বাচনের তারিখ ঘোষণা না দেওয়া পর্যন্ত আমি এখানে বসে থাকব, কিন্তু আমি গত ২৪ ঘণ্টায় যা দেখেছি, তারা (সরকার) জাতিকে নৈরাজ্যের দিকে নিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, সরকার জাতি ও পুলিশের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করছে।

ইমরান বলেন, সরকার খুশি হবে যদি তিনি ইসলামাবাদে অবস্থান নেন কারণ এতে জনগণ, পুলিশ ও সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হবে।

ডনের খবরে আরও বলা হয়েছে, ইসলামাবাদের ‘রেড জোনের’ নিরাপত্তায় সেনাবাহিনীর সাহায্য চেয়েছে শাহবাজ শরিফের সরকার। ইতিমধ্যে সেনাবাহিনী মোতায়েনের অনুমতিও দিয়েছে সরকার। সরকারি গুরুত্বপূর্ণ ভবন রক্ষায় সেনাবাহিনী মোতায়েনের কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ একটি প্রজ্ঞাপন টুইট করে বলেছেন, সংবিধানের ২৪৫ অনুচ্ছেদের অধীনে রেড জোনে সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন দিয়েছে সরকার।

তিনি বলেন, ইসলামাবাদের পুলিশের মহাপরিদর্শক ডক্টর আকবর নাসির খানও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন এবং বিক্ষোভকারীদের রেড জোন ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর