অস্ত্র আইন সংস্কারে রিপাবলিকানদের সমর্থন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:10:31

বড় ধরনের দুটি বন্দুক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংস্কার পরিকল্পনা রিপাবলিকানদের একটি গুরুত্বপূর্ণ অংশ সমর্থন দিয়েছে। এ ছাড়া মার্কিন সিনেটরদের দ্বিদলীয় একটি গোষ্ঠী সম্ভাব্য অস্ত্র নিরাপত্তা আইন প্রণয়নের খসড়া প্রস্তাবে ঐকমত্য ঘোষণা করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, রোববার (১২ জুন) অন্তত ১০ রিপাবলিকান নেতা প্রাথমিক ওই প্রস্তাবের পক্ষে সমর্থনের ইঙ্গিত দিয়েছেন। এ পদক্ষেপের ফলে প্রস্তাবটি পাস হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

নতুন খসড়া প্রস্তাবে বলা হয়েছে, ২১ বছরের কম বয়সী কেউ অস্ত্র কিনতে চাইলে কঠোরভাবে তার পূর্ব-ইতিহাস খতিয়ে দেখা হবে এবং অবৈধ অস্ত্র কেনার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

গত ২৪ মে যুক্তরাষ্ট্রের টেক্সাসের ইউভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে এক বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু এবং দুজন প্রাপ্তবয়স্ক নিহত হয়।

এর দিন কয়েক আগে নিউইয়র্কের বাফেলো এলাকায় আরেক বন্দুক হামলার ঘটনায় ১০ জন নিহত হয়। এ দুটি ঘটনায় যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে প্রশাসনের পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছে সাধারণ জনগণসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান।

এদিকে কঠোর অস্ত্র আইনের দাবিতে যুক্তরাষ্ট্র জুড়ে মিছিল-সমাবেশ করেছেন হাজার হাজার বিক্ষোভকারী।

আল-জাজিরা জানিয়েছে, যদিও চূড়ান্ত খসড়া প্রস্তাবটির বিস্তারিত প্রকাশ করা হয়নি। তবে রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতারা প্রস্তাবের গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট প্রকাশ করেছে।

সিনেটরদের পক্ষ থেকে দেওয়া এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আমরা আমেরিকার শিশুদের সুরক্ষা, আমাদের স্কুলগুলোকে সুরক্ষিত রাখতে এবং আমাদের দেশে সহিংসতার হুমকি কমাতে একটি সাধারণ জ্ঞান, দ্বিপক্ষীয় প্রস্তাব ঘোষণা করছি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পরিবারগুলো ভীত এবং আমাদের কর্তব্য একত্রিত হওয়া ও এমন কিছু করা, যা তাদের সম্প্রদায়ে তাদের নিরাপত্তা এবং নিরাপত্তার অনুভূতি পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেন, স্পষ্টতই আমি যা প্রয়োজন বলে মনে করি, তার সব এতে নেই। তবে এটি সঠিক দিকের গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোকে প্রতিফলিত করে এবং কয়েক দশকে কংগ্রেসে পাস করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দুক সুরক্ষা আইন হবে।

এ সম্পর্কিত আরও খবর