ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটো সদস্যপদে সমর্থন দিতে সম্মত তুরস্ক

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:01:04

বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোট ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদ আবেদনে সমর্থন দিতে সম্মত হয়েছে তুরস্ক।

বুধবার (২৯ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়।

এবিষয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট বলেছেন, মাদ্রিদে ন্যাটো সম্মেলনে বৈঠকের পর তিনটি দেশ একটি যৌথ স্মারক স্বাক্ষরের পর এই অগ্রগতি এসেছে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর নিরাপত্তা শঙ্কা থেকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করে ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ন্যাটো জোটের অনেক সদস্যদেশ এ উদ্যোগকে স্বাগত জানায়। তবে তুরস্ক বলে আসছিল, ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যুক্ত হওয়ার প্রক্রিয়ায় তাদের আপত্তি রয়েছে। এ উদ্যোগে বাধা দেবে আঙ্কারা।

কারণ কুর্দি জঙ্গিদের আতিথেয়তা করার ইচ্ছা দেখে ক্ষুব্ধ হয়েছিল তুরস্ক। আর তুরস্কের সমর্থন ছাড়া সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে পারত না।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো নেতারা বুধবার আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনকে জোটে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন।

তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একটি যৌথ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছেন যা তুরস্কের উদ্বেগের সমাধান করেছে।

ন্যাটো প্রধান বলেন, দুই নর্ডিক দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর থেকে তাদের নিষেধাজ্ঞা তুলে নেবে।

সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, এটি ন্যাটোর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কার্যালয় জানিয়েছে, তারা সুইডেন ও ফিনল্যান্ডের কাছ থেকে যা চেয়েছিল তা পেয়েছে।

এদিকে, মাদ্রিদে শীর্ষ সম্মেলনে বিশ্ব নেতারা উচ্চ সতর্কতায় সৈন্য সংখ্যা বাড়ানোর পরিকল্পনা অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে। জার্মানিতে পৃথক শীর্ষ সম্মেলনের সময় জি-৭ নেতারা রাশিয়ার বিরুদ্ধে নতুন ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন।

এ সম্পর্কিত আরও খবর