বাসভবনে বিক্ষোভকারীরা, সাঁতার কাটছে প্রেসিডেন্টের সুইমিং পুলে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:15:09

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সরকারি বাসভবনে প্রবেশ করেছে হাজার হাজার বিক্ষোভকারী।

দেশটির শীর্ষ এক প্রতিরক্ষা কর্মকর্তা এএফপিকে জানান, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আন্দোলনের মুখে কার্যালয় ছেড়ে পালিয়েছেন। তবে তিনি ভালো আছেন বলে জানা গেছে।

বিবিসির ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা ভবন দখলে নিয়ে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সুইমিং পুলে সাঁতার কাটছেন।বিক্ষোভকারীদের প্রেসিডেন্টের সুইমিং পুল ঘিরে একটি ভিড় দেখা গেছে। এছাড়া প্রেসিডেন্টের রান্নাঘর দখল নিয়ে সেখানে তাদের খাবার তৈরি করতেও দেখা গেছে।

দেশটির শীর্ষ সরকারি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, প্রেসিডেন্ট রাজাপাকসেকে সেনা সদর দফতরে স্থানান্তর করা হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জরুরি মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন। এবং তিনি স্পিকারকে সংসদ তলব করার অনুরোধ করেছেন।

শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট নিয়ে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের পর বিক্ষোভকারীরা তার পদত্যাগ দাবি করে আসছে।

ভঙ্গুর অর্থনীতি এবং জ্বালানির তীব্র সংকটের মধ্যে শ্রীলঙ্কায় সরকারের বিরুদ্ধে জনরোষ বৃদ্ধি পাচ্ছিল দিন দিন। সপ্তাহখানেক হলো জ্বালানি তেলের তীব্র সংকট দেখা দেয়। আজ টেলিভিশনের ফুটেজে দেখা যায়, হাজার হাজার মানুষ প্রেসিডেন্টের বাসভবনের দিকে যাচ্ছিল। তারা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে স্লোগান দিচ্ছিল।

জ্বালানিসহ নিত্যপণ্যের বাড়তি দাম, স্বাধীনতা পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে দিশেহারা শ্রীলঙ্কার মানুষ। সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে দেশটিতে সরকারের বিরুদ্ধে চলছে বিক্ষোভ–প্রতিবাদ। আর উত্তাল বিক্ষোভ ঠেকাতে দ্বীপরাষ্ট্রটির রাজধানী কলম্বোয় শুক্রবার জারি করা হয়েছে কারফিউ। পরে দেশটির বার অ্যাসোসিয়েশন পুলিশ প্রধানের বিরুদ্ধে মামলা করার হুমকি দিলে কারফিউ আদেশ প্রত্যাহার করে নেয়।

হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারীরা সমাবেশে যাওয়ার জন্য ট্রেন চালাতে বাধ্য করেছে বলে জানিয়েছে রেল কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর