ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন বন্ধ করল রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:53:49

ইউরোপে গ্যাস সরবরাহ প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম বন্ধ করে দিয়েছে রাশিয়া। সোমবার (১১ জুলাই) সকালে এই পাইপলাইনটি বন্ধ করে দেওয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

নর্ড স্ট্রিম এজির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, রুটিন রক্ষণাবেক্ষণের জন্য সোমবার থেকে ১০ দিনের জন্য বন্ধ থাকবে। যতদিন এই রক্ষণাবেক্ষণের কাজ চলবে, ততদিন এ পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

ইউরোপ যখন শীতের জন্য গ্যাস মজুদ করতে তৈরি; তখন পাইপলাইনের মেরামত গ্যাস সরবরাহ আরও ব্যাহত করবে বলে ধারণা করা হচ্ছে।

শীতে ঘর গরম রাখার পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনে ইউরোপীয় দেশগুলো যখন জ্বালানি মজুদ করছে তখনই রাশিয়া এই মেরামত উদ্যোগ হাতে নিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের জ্বালানির ৪০ শতাংশ রাশিয়ার পাইপলাইনের মাধ্যমে এসে থাকে। ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের পর ইইউ যত দ্রুত সম্ভব রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে।

জার্মানির জ্বালানি নিয়ন্ত্রণ ব্যবস্থার প্রধান ক্লাউস মুলার সিএনবিসিকে বলেন, নির্ধারিত সময় অনুযায়ী মেরামত কাজ শেষ হয়ে গেলেও রাশিয়া ইউরোপের জ্বালানি সরবরাহে প্রতিবন্ধকতা অব্যাহত রাখতে পারে।

রাজনৈতিক পরিস্থিতির কারণে তা পুরোপুরি বন্ধ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। ইউরেশিয়া গ্রুপের রাজনৈতিক ঝুঁকি বিশ্লেষকরাও একই কথা বলেন।

পুতিনের চালে যদি সারাই কাজের পরেও গ্যাস সরবরাহ ফিরে না আসে তবে গ্রীষ্মের শেষের দিকে মজুদ পরিপূর্ণ করার যে পরিকল্পনা ছিল তা বাস্তবায়িত হবে না বলে জানান ইউরেশিয়া গ্রুপের শক্তি, জলবায়ু ও সম্পদ বিষয়ক পরিচালক হেনিং গ্লয়েস্টেইন।

নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের বেশিরভাগ অংশই রাশিয়ার গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের মালিকানাধীন। প্রতিষ্ঠানটি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এ সম্পর্কিত আরও খবর