ইসরায়েলের জন্য আকাশপথ খুলে দিল সৌদি আরব

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:13:22

ইসরায়েলসহ সব এয়ারলাইন্সের জন্য আকাশপথ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর ফলে সৌদি ভূখণ্ডের ওপর দিয়ে ইসরায়েলি ফ্লাইটের ওপর দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞার অবসান ঘটলো।

শুক্রবার (১৫ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এই কথা জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফর করার আগেই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।

এর আগে, ২০২১ সালের মে মাসে ইসরায়েলের জন্য আকাশ পথ বন্ধের ঘোষণা দিয়েছিল সৌদি সরকার।

বাইডেন ইসরায়েল থেকে সরাসরি সৌদিতে উড়ে যাওয়ার কয়েক ঘণ্টা আগে টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে সৌদি জেনারেল অথরিটি অফ সিভিল এভিয়েশন (জিএসিএ) এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ইঙ্গিত দেয়। পোস্টে বলা হয়, সৌদি আরব আকাশসীমা খোলার সিদ্ধান্ত ঘোষণা করছে। সব দেশের ফ্লাইট এখন সৌদি আরবের ভূখণ্ড ব্যবহার ও যাত্রীদের চাহিদা পূরণ করতে পারবে।

জিএসিএ জানিয়েছে, তিন মহাদেশকে সংযুক্তকারী বৈশ্বিক হাব হিসেবে সৌদির অবস্থানকে সুসংহত করা এবং আন্তর্জাতিক বিমান যোগাযোগ উন্নত করার লক্ষ্যেই এই সিদ্ধান্ত। বাইডেন সৌদি আকাশসীমা উন্মুক্ত করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বিষয়টি প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, বৈষম্য ছাড়াই সকল বেসামরিক ফ্লাইটের জন্য সৌদি আকাশসীমা উন্মুক্ত করায় সৌদি আরবের ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং প্রশংসা করেছেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, এটি এমন একটি সিদ্ধান্ত, যার মধ্যে ইসরায়েলে যাওয়া-আসা ফ্লাইটও অন্তর্ভুক্ত রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সিদ্ধান্তটি নিরাপদ মধ্যপ্রাচ্য গড়ে তোলার পথকে আরও প্রশস্ত করবে। সমন্বিত ও স্থিতিশীলতা বজায় রাখা এবং আঞ্চলিক সামঞ্জস্য বিধানেও সাহসী সিদ্ধান্তটি মধ্যপ্রাচ্যে ব্যাপক ভূমিকা রাখবে, যা আমেরিকান ও ইসরয়েলি জনগণের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

এর আগে বৃহস্পতিবার (১৪ জুলাই) মার্কিন এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, সৌদি আরব শিগগিরই ইসরায়েলি এয়ারলাইন্সকে নিরবচ্ছিন্ন ফ্লাইট পরিচালনায় তার আকাশপথ খুলে দেবে এবং মক্কায় বার্ষিক হজ যাত্রায় অংশগ্রহণকারী মুসলমানদের জন্য ইসরায়েল থেকে সরাসরি চার্টার ফ্লাইটের অনুমতি দেবে।

এ সম্পর্কিত আরও খবর