দাবানল ছড়িয়ে পড়ায় ক্যালিফোর্নিয়ার একাংশে জরুরি অবস্থা জারি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:01:31

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের কাছে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে অঙ্গরাজ্যটিতে আংশিকভাবে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (২২ জুলাই) বিকেলে ক্যালিফোর্নিয়ায় দাবানল শুরু হয় এবং তা দ্রুত ছড়িয়ে পড়ে। দাবানলের কারণে সেখানকার হাজারো মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে। দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ক্যালিফোর্নিয়ার ফায়ার সার্ভিস বিভাগ বলছে, গত ২৪ ঘণ্টা পরও আগুন বিন্দুমাত্র নিয়ন্ত্রণে আসেনি। আগুনের আচরণ বিস্ফোরণধর্মী হওয়ায় ফায়ার সার্ভিসের কর্মীরা চ্যালেঞ্জের মধ্যে আছেন বলে উল্লেখ করেছেন তারা।

বিবিসির খবরে বলা হয়, দাবানলে এখন পর্যন্ত ১০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। ৬ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে এ সময়ে যতগুলো দাবানল হচ্ছে তার মধ্যে ক্যালিফোর্নিয়ার দাবানলটি সবচেয়ে বড়। ১১ হাজার ৯০০ একর জায়গাজুড়ে এ দাবানল চলছে।

জরুরি অবস্থা মারিপোসা কাউন্টিতেও ঘোষণা করা হয়েছে। এক বিবৃতিতে ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোম বলেন, উষ্ণ, শুষ্ক আবহাওয়া ও খরা অবস্থার কারণে আগুন ছড়িয়ে পড়ছে।

দাবানল নিয়ন্ত্রণে প্রায় ৪০০ জন দমকলকর্মী এবং চারটি হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। ক্যালফায়ারের একজন মুখপাত্র নাতাশা ফাউটস বলেছেন, দমকলকর্মীরা আগামী সপ্তাহেও আগুন নিয়ন্ত্রণের আশা করছেন না।

এ সম্পর্কিত আরও খবর