১১ লাখ ডলারে হিটলারের ঘড়ি বিক্রি!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:40:51

জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের একটি ঘড়ি যুক্তরাষ্ট্রে নিলামের মাধ্যমে ১১ লাখ ডলারে বিক্রি হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, হুবার টাইমপিসের ঘড়িটি অজ্ঞাত এক ক্রেতার কাছে বিক্রি করা হয়েছে। তবে মেরিল্যান্ডের আলেকজান্ডারে ঐতিহাসিক নিলামে ঘড়িটি বিক্রি করার আগে ইহুদি নেতারা নিন্দা জানিয়েছেন।

অতীতে নাৎসি স্মারক হিসেবে বিক্রি হওয়া নিলাম প্রতিষ্ঠান জার্মান সংবাদমাধ্যমকে বলেছে, ইতিহাস সংরক্ষণ করার জন্য ঘড়িটি বিক্রি করা হয়েছে।

নাৎসি অ্যাডলফ হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যস্ত জার্মানির নেতৃত্ব দিয়েছিলেন। ধারণা করা হয়, তিনি প্রায় ১ কোটি ১০ লাখ মানুষকে হত্যা করেছিলেন। যাদের মধ্যে ইহুদি হওয়ার কারণে ৬০ লাখ মানুষকে হত্যা করা হয়।

ঘড়িটির পণ্য ক্যাটালগে বলা হয়েছে, এটি সম্ভবত ১৯৩৩ সালে ফ্যাসিস্ট নেতাকে জন্মদিনের উপহার হিসাবে দেওয়া হয়েছিল, যে বছর তিনি জার্মানির চ্যান্সেলর হয়েছিলেন।

১৯৪৫ সালের মে মাসে হিটলার পাহাড় থেকে চলে যাওয়ার পর প্রায় ৩০ জন ফরাসি সৈন্য বার্গোফে আক্রমণ করে।

এরপরেই মনে করা হয় যে টাইমপিসটি পুনরায় বিক্রি করা হয়। যেটি এখন পর্যন্ত বেশ কয়েকটি প্রজন্মের কাছে বিক্রি হয়।

নিলামের অন্য জিনিসগুলোর মধ্যে ছিল হিটলারের স্ত্রী ইভা ব্রাউনের একটি পোশাক, নাৎসি কর্মকর্তাদের অটোগ্রাফ করা ছবি। ইহুদিদের জন্য ‘জুড' শব্দ লিখে ছাপানো একটি জার্মান হলুদ কাপড়ও ছিল, যা ইহুদিদের হত্যাকাণ্ডের সময় নাৎসিরা তাদের হয়রানি করার জন্য হলুদ ব্যাজ হিসেবে পরতে বাধ্য করেছিল।

৩৪ জন ইহুদি নেতার স্বাক্ষরিত এক খোলা চিঠিতে এই নিলামকে ‘ঘৃণ্য’ বলে বর্ণনা করা হয়েছে। নাৎসিদের এসব জিনিস নিলাম থেকে প্রত্যাহারেরও আহ্বান জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর