চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে ন্যান্সি পেলোসি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 15:13:58

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে মাটিতে পা রেখেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। গত ২৫ বছরের মধ্যে এই প্রথম কোনো উচ্চপদস্থ মার্কিন নির্বাচিত কর্মকর্তা তাইওয়ান সফরে গেলেন।

মঙ্গলবার (০২ আগস্ট) স্থানীয় সময় রাত পৌনে ১১টার দিকে তাইওয়ানের রাজধানী তাইপে বিমানবন্দরে তাকে বহনকারী উড়োজাহাজটি অবতরণ করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

তার এই সফরের আগে তাইওয়ান উপত্যকা বিচ্ছিন্নকারী রেখা বরাবর উড়ে গেছে চীনের বেশ কয়েকটি যুদ্ধবিমান।

পেলোসির তাইওয়ানে যাওয়ার বিরুদ্ধে বারবার সতর্ক করেছে চীন। যুক্তরাষ্ট্র বলেছে চীনের ‘সামরিক হুমকিকে’ ভয় পাবে না তারা।

এদিকে পেলোসির আগমনের আগে তাইওয়ানের পূর্ব জলসীমায় একটি বিমানবাহী রণতরীসহ চারটি মার্কিন নৌ জাহাজ মোতায়েন করা হয়েছিল।

বিবিসির খবরে বলা হয়, তাইওয়ান প্রণালির সংবেদনশীল মধ্যবর্তী অবস্থানে একাধিক চীনা যুদ্ধবিমান উড়তে দেখা গেছে। এ নিয়ে যুক্তরাষ্ট্র-চীনের উত্তেজনা চলছে। বেইজিংয়ের পক্ষ থেকে হুঁশিয়ারও করা হয়েছে। এর মধ্যে তাইওয়ান গেলেন ন্যান্সি পেলোসি।

প্লেন থেকে তাইওয়ানের মাটিতে নামছেন ন্যান্সি পেলোসি

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, মার্কিন পক্ষ দায় বহন করবে এবং চীনের সার্বভৌম নিরাপত্তা স্বার্থকে ক্ষুণ্ন করার জন্য তাদের মূল্য দিতে হবে।

তাইওয়ান স্বশাসিত একটি দেশ। তাদের নিজেদের সরকার আছে। তাইওয়ান নিজেদের স্বাধীন ও সার্বভৌম গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে মনে করে, কিন্তু তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। চীনের শাসন মেনে নিতে তাইওয়ানকে সামরিক ও রাজনৈতিক চাপ দিয়ে আসছে বেইজিং। কিন্তু তাইওয়ান চীনের এ দাবি প্রত্যাখ্যান করে নিজেদের রক্ষার কথা বলে। চীনা প্রভাবমুক্ত হতে তাইওয়ানকে অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ রয়েছে।

বেইজিং ভবিষ্যতে প্রয়োজনে শক্তি প্রয়োগের মাধ্যমে দ্বীপ দেশটিকে দখলে নিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরও খবর