জাওয়াহিরির মৃত্যুর প্রমাণ মেলেনি, দাবি তালেবানের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 12:20:27

মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরি নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে আফগানিস্তানের তালেবান সরকার দাবি করেছে, মার্কিন ড্রোন হানায় আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরির যে মৃত্যু হয়েছে, তার কোনও প্রমাণ তারা পায়নি।

তবে, এর আগে তালেবান সরকার আমেরিকান ড্রোন হামলার তীব্র নিন্দা করেছিলেন।

বৃহস্পতিবার (০৫ আগস্ট) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘে তালেবানের দূত সুহেল শাহিন দোহা থেকে সাংবাদিকদের কাছে পাঠানো এক ভিডিও বার্তায় বলেন, ‘আফগান সরকার বা দলীয় নেতৃত্বের কাছে এই হামলার বিষয়ে কোনও আগাম খবর ছিল না। হামলার পরে প্রাথমিক তদন্তে ঘটনাস্থল থেকে আমাদের গোয়েন্দারা জ়াওয়াহিরির উপস্থিতির কোনও প্রমাণ পাননি। তবে এখনও তদন্ত চলছে।

তিনি বলেন, তালেবান সরকারের শীর্ষ কর্তারা এ বিষয়ে লাগাতার বৈঠক করছেন। তদন্তে যে তথ্য উঠে আসবে, তা বহির্বিশ্বের সামনে তুলে ধরা হবে।

একই সঙ্গে এই বিবৃতিতে দাবি করা হয়েছে, আফগানিস্তান ইসলামিক আমিরশাহি (তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখল করার পরে এখন এটাই সে দেশের সরকারি নাম) দোহা চুক্তি মেনে চলতে বদ্ধপরিকর।

জ়াওয়াহিরির মৃত্যুর পরে আমেরিকা দাবি করেছিল, দেশে জঙ্গি নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে তালেবান সরকার। তালেবানের পাল্টা দাবি, তাদের দেশে আগ্রাসন চালিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে আমেরিকাই। গত ৩১ জুলাই আমেরিকান ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন আল কায়দা প্রধান আয়মান আল-জ়াওয়াহিরি।

২০১১ সালে ওসামা বিন লাদেনের মৃত্যুর পর জাওয়াহিরি আল-কায়েদার দায়িত্ব নেন। তিনি ও বিন লাদেন একসঙ্গে ৯/১১ হামলার পরিকল্পনা করেছিলেন এবং তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের একজন ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর