বাইডেনের উপদেষ্টার পদ ছাড়ছেন অ্যান্থনি ফাউসি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:50:40

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টার পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক ফাউসি এনআইএআইডি ল্যাবরেটরি অব ইমিউনিরেগুলেশনেরও প্রধান।

সোমবার (২২ আগস্ট) ওই দুটি পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

ফাউসি প্রায় চার দশকের বেশি ধরে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন।

অ্যান্থনি ফাউসি বলেন, আমি এ বছরের ডিসেম্বরে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক এবং ইমিউনোরেগুলেশনের এনআইএআইডি ল্যাবরেটরির প্রধান ও প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টার পদ ছেড়ে দিতে যাচ্ছি।

ফাউসি আরও বলেন, যখন আমি আমার বর্তমান পদগুলো থেকে সরে যাব, এই নয় যে আমি অবসর নিচ্ছি।

৮১ বছর বয়সী ফাউসি সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের প্রশাসন থেকে শুরু করে ৩৮ বছর ধরে ইনফেকশাস ডিজিজে (এনআইএআইডি) কাজ করেছেন। এসময় তিনি এইচআইভি, ওয়েস্ট নাইল ভাইরাস, অ্যানথ্রাক্স আক্রমণ, মহামারি ইনফ্লুয়েঞ্জা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ২০২০ সালে বিশ্ব যখন কোভিড-১৯ মহামারির কবলে ওই সময়ে এই রোগের বিরুদ্ধের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখপাত্র হয়ে উঠেছিলেন তিনি।

বাইডেন এক বিবৃতিতে ফাউসির কাজের প্রশংসা করে বলেছেন, কাজের প্রতি তার অটল প্রতিশ্রুতি, সেইসঙ্গে তার অতুলনীয় চেতনা, শক্তি এবং বৈজ্ঞানিক সততার কথা উল্লেখ করেছেন।

তিনি আরও বলেন, জনস্বাস্থ্যের ক্ষেত্রে ডা. ফাউসির অনেক অবদান রয়েছে। বাইডেন বলেন, ‘তিনি যুক্তরাষ্ট্র সরকারের পদ থেকে সরে যাচ্ছেন। তবে তিনি পরবর্তীতে যাই করুন না কেনো, আমি জানি আমেরিকার জনগণ এবং পুরো বিশ্ব ডক্টর ফাউসির দক্ষতা এবং অভিজ্ঞতা থেকে উপকৃত হবে।

এ সম্পর্কিত আরও খবর