রুশ নাগরিকদের ভিসার ওপর কড়াকড়ি আরোপ ইইউ’র

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:42:30

রাশিয়ার নাগরিকদের ভিসার ওপর কড়াকড়ি আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার (৩১ আগস্ট) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মস্কোর সঙ্গে একটি ভিসা চুক্তি স্থগিত করতে সম্মত হয়েছেন। এর ফলে রুশ নাগরিকদের ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশ করা কঠিন হয়ে উঠবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সামরিক অভিযান চালানোর কারণে ইউক্রেন এবং ইইউয়ের কিছু সদস্য রাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে পুরোপুরি ভিসা নিষেধাজ্ঞার আহ্বান জানায়। তবে ফ্রান্স এবং জার্মানির মতো অন্য বেশ কয়েকটি দেশ সেই পদক্ষেপের বিরোধিতা করে।

খবরে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর থেকে দশ লাখেরও বেশি রুশ নাগরিক ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণ করেছেন। রাশিয়ার সীমান্তবর্তী বেশ কয়েকটি দেশ ও পূর্ব ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো আরও নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো বলেছেন, ইইউ ‘নিজেই নিজের পায়ে গুলি করছে’ এবং এই পদক্ষেপের জবাব দেওয়া হবে। অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এই সিদ্ধান্তকে ‘অর্ধেক পদক্ষেপ’ বলে সমালোচনা করেছেন।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল বলেছেন, ব্লকের ২৭ সদস্য রাশিয়ার সঙ্গে একটি চুক্তি স্থগিত করতে সম্মত হয়েছে। স্থগিত ওই চুক্তিটি রাশিয়ার নাগরিকদের জন্য পর্যটন ভিসা পাওয়া সহজ করে দিয়েছিল।

চেক প্রজাতন্ত্রে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের দ্বিতীয় দিনে বোরেল এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

রাশিয়ার নাগিরকদের জন্য ইইউ প্রবেশের প্রয়োজনীয়তা সহজ করার জন্য ২০০৭ সালের একটি ভিসা চুক্তি গত ফেব্রুয়ারির শেষের দিকে আংশিকভাবে স্থগিত করা হয়েছিল। মূলত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তি ও রাশিয়ার সরকারি প্রতিনিধি এবং কূটনৈতিক পাসপোর্টধারীদের লক্ষ্য করে সেসময় এই পদক্ষেপ নেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর