একাত্তরে পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যার স্বীকৃতির প্রস্তাব মার্কিন কংগ্রেসে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:13:08

একাত্তরে পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসে একটি প্রস্তাব আনা হয়েছে। এ অপরাধের কারণে পাকিস্তানকে বাংলাদেশের মানুষের কাছে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ারও আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার (১৪ অক্টোবর) পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ তথা হাউস অব রিপ্রেজেন্টিভসে প্রস্তাবটি উত্থাপন করেন রো খান্না ও স্টিভ চ্যাবট নামে রিপাবলিকান দুই আইনপ্রণেতা।

এক টুইট বার্তায় রিপাবলিকান দলের সদস্য চ্যাবোট বলেন, বছরের পর বছর ধরে গণহত্যার শিকার লাখ লাখ মানুষের স্মৃতি আমাদের ভুলে যাওয়া উচিত নয়। গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে শক্তিশালী করে। এর মাধ্যমে আমরা শিক্ষা অর্জন করতে পারি। আবার এর মাধ্যমেই অপরাধীদেরকেও একটা বার্তা প্রদান করা সম্ভব হয়।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে চালানো গণহত্যা আমরা ভুলে যেতে পারি না। এজন্য রো খান্না এবং আমি মিলে বাঙালি জাতির ওপর চালানো গণহত্যার বিরুদ্ধে একটি প্রস্তাব উত্থাপন করেছি।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের চালানো গণহত্যাকে তিনি হলোকস্টের সঙ্গে তুলনা করে তিনি বলেন, শুধু গণহত্যা নয় এর সঙ্গে আরও অনেক কিছু ছিল এবং এ গণহত্যাকে এখন পর্যন্ত স্বীকৃতি দেওয়া হয়নি। এজন্য আমরা এ নিয়ে কাজ শুরু করেছি। বাংলাদেশি কমিউনিটির মধ্যে এ রেজুলেশন ব্যাপক সাড়া ফেলেছে।

রো খান্নাও টুইট বার্তায় বলেছেন, একাত্তরে বাঙালি গণহত্যার স্মরণে প্রথম রেজুলেশন উপস্থাপন করেছিলেন। যেখানে লাখ লাখ জাতিগত বাঙালি ও হিন্দুকে হত্যা করা হয়েছিল বা বাস্তুচ্যুত করা হয়েছিল। এটি ভুলে যাওয়া গণহত্যার একটি।

এদিকে বাংলাদেশও এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর