নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিল ট্রাম্পের রিপাবলিকান

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:04:17

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের (প্রতিনিধি পরিষদ) নিয়ন্ত্রণ নিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান।

বিবিসি জানায়, বুধবার (১৬ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার একটি আসনে রিপাবলিকান প্রার্থী মাইক গার্সিয়ার জয়ের মধ্য দিয়ে ম্যাজিক ফিগারে ২১৮টি আসন পেয়ে যায় দলটি। তবে প্রত্যাশা অনুযায়ী গড়তে পারেনি বড় ব্যবধান। এ পর্যন্ত ডেমোক্র্যাটদের দখলে গেছে ২০৯টি আসন।

এবার ন্যান্সি পেলোসির স্থলে হাউস স্পিকার হতে পারেন কংগ্রেসে রিপাবলিকান দলীয় নেতা কেভিন ম্যাককার্থি। মঙ্গলবার দলের পক্ষ থেকে প্রস্তাব করা হয় তার নাম।

এদিকে, প্রতিনিধি পরিষদে জয়ী রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। রিপাবলিকান পার্টির জয়ের বিষয়টি নিশ্চিত হওয়ার পরে তিনি প্রতিনিধি পরিষদে দলটির শীর্ষ নেতা কেভিন ম্যাককার্থিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, শ্রমজীবী পরিবারের জন্য রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত তিনি।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদে খুবই অল্প ব্যবধানে রিপাবলিকান পার্টি জয় পেল। তবে নিম্নকক্ষে ডেমোক্রেটদলীয় প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর তার এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর জন্য এই সংখ্যাগরিষ্ঠতাই যথেষ্ট। এর আগে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্রেটরা।

এ সম্পর্কিত আরও খবর