নিরাপত্তার স্বার্থে চীনা টেলিকম সরঞ্জামে নিষেধাজ্ঞা বাইডেনের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 12:04:00

জাতীয় নিরাপত্তার স্বার্থে কয়েকটি চীনা টেলিকম সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন। দেশটির কেন্দ্রীয় যোগাযোগ কমিশন জানিয়েছে, হুয়াওয়ে, জেডটিইসহ বেশ কয়েকটি চীনা ব্র্যান্ডের টেলিযোগাযোগ ও ভিডিও নজরদারি সরঞ্জাম আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

এফসিসির কমিশনার ব্যান্ডন কর বলেন, এফসিসির পাঁচ সদস্যের অনুমোদন বিষয়ক কমিটি সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন কংগ্রেসের সদস্যরাও এই সিদ্ধান্তের পক্ষে ইতিবাচক বার্তা দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে, যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম অভিযোগ তুলেছিল ৫-জি মোবাইল পরিষেবায় চীনা সরঞ্জামের ব্যবহারের ফলে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত স্পর্শকাতর তথ্য পাচার হওয়ার আশঙ্কা রয়েছে।

হুয়াওয়ে এবং জেডটিই ছাড়াও নিষেধাজ্ঞার তালিকায় হাইতেরা কমিউনিকেশনস, হাংঝু হিকভিশন ডিজিটাল টেকনোলজি কোম্পানি এবং দাহুয়া টেকনোলজি কোম্পানি রয়েছে বলে এফসিসি সূত্রের খবর।

প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্পের জমানায় কার্যকর হওয়া ‘সিকিওর অ্যান্ড ট্রাস্টেড কমিউনিকেশনস নেটওয়ার্কস অ্যাক্ট’-কে হাতিয়ার করেই চীনা টেলিকম সরঞ্জামে নিষেধাজ্ঞা জারি করল বাইডেন সরকার।

ভারতসহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন সময়ে হুয়াওয়ের বিরুদ্ধে টেলিকম সরঞ্জামের সাহায্যে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছে।

২০২০ সালে বিএসএনএল এবং এমটিএনএল-এর মতো রাষ্ট্রায়ত্ত টেলি পরিষেবা সংস্থাগুলোকে চীনা টেলিকম সরঞ্জাম ও যন্ত্রাংশ ব্যবহার না করার নির্দেশ দিয়েছিল মোদি সরকার। বেসরকারি টেলি যোগাযোগ সংস্থাগুলোকেও এ বিষয়ে কিছু বিধিনিষেধ মেনে চলার কথা বলা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর