জেরুজালেমে ইহুদি উপাসনালয়ে বন্দুক হামলা, নিহত ৭

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:42:12

পূর্ব জেরুজালেমের নেভ ইয়াকভ এলাকায় একটি ইহুদি উপাসনালয়ে (সিনাগগ) বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরে ইসরায়েলি বাহিনীর বেপরোয়া হামলায় ১০ ফিলিস্তিনির মৃত্যুর একদিন পরই এই ঘটনা ঘটলো। এটি ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের প্রতিশোধমূলক হামলা বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার রাত ৮টা ১৫ মিনিটে এ ঘটনা ঘটে। ঘটনাস্থলেই মারা যান পাঁচজন। বাকি দু’জন হাসপাতালে নেওয়ার পর মারা যান। এছাড়া আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ইসরায়েলি পুলিশ বন্দুকধারীকে সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে। পুলিশ জানিয়েছে, হামলাকারীকে নিষ্ক্রিয় করা হয়েছে।

ইসরায়েলি পুলিশের বরাতে টাইমস অব ইসরায়েল জানায়, রাত ৮টা ১৩ মিনিটে গাড়িতে করে হামলাকারী আসেন। প্রার্থনা শেষ না হওয়া পর্যন্ত তিনি সিনাগগের বাইরে অপেক্ষা করেছিলেন। মানুষজন উপাসনা শেষে বের হয়ে আসার পর গুলি চালান তিনি।

তারপরে তিনি গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালিয়ে ফিলিস্তিনি পাড়া বেইত হানিনার দিকে যান। খবর পেয়ে পাঁচ মিনিট পরই সেখানে পুলিশ চলে আসে।

পুলিশ জানায়, ওই যুবক গাড়ি থেকে বেরিয়ে আসার পরে পায়ে হেঁটে পালানোর চেষ্টা করেন। এসময় তিনি অফিসারদের উপর গুলি চালান। পাল্টা গুলিতে তার মৃত্যু হয়। হামলায় ব্যবহৃত একটি পিস্তল জব্দ করা হয়েছে।

পুলিশ কমিশনার কোবি শাবতাই বলেছেন, এই হামলাটি কয়েক বছরের মধ্যে ইসরায়েলের সবচেয়ে খারাপ হামলার একটি।

এ সম্পর্কিত আরও খবর