২০২৪ সালের নির্বাচনেও প্রার্থী হওয়ার ঘোষণা বাইডেনের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:18:20

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হতে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ৮০ বছর বয়সী জো বাইডেন।

মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকেই দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার আশায় নির্বাচনী প্রচারণা শুরু করেছেন তিনি। খবর রয়টার্সের।

আমেরিকার প্রেসিডেন্টদের পুনরায় নির্বাচনে নামার মধ্যে নতুনত্ব কিছু নেই। কিন্তু বাইডেনের ক্ষেত্রে তা অভিনবই বটে। ৮০ বছর বয়সী বাইডেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট। ২০২৪-এর প্রেসিডেন্ট ভোটে বয়সের প্রতিবন্ধকতাকে তুড়ি মেরে উড়িয়ে অশীতিপর বাইডেন জানিয়ে দিলেন, তিনি লড়াইয়ে আছেন বহাল তবিয়তেই।

বাইডেন নিজের টুইটার পেজে ৩ মিনিটের একটি ভিডিও পোস্টে বলছেন, ‘প্রতিটি প্রজন্মের সামনেই একটা সময় আসে যখন তাদের গণতন্ত্রের জন্য দৃঢ় অবস্থান নিতে হয়। উঠে দাঁড়াতে হয় মৌলিক স্বাধীনতাগুলো নিশ্চিত করতে। আমি বিশ্বাস করি, এগুলো আমাদেরই। ঠিক এই কারণেই আমি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করব বলে ঠিক করেছি।

তবে একটি বিষয় গুরুত্বপূর্ণ বাইডেনের টুইট করা ভিডিওটি শুরু হয়েছে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের ভাঙচুর এবং লুটতরাজের ছবি দিয়ে। পর্যবেক্ষকদের মতে, ট্রাম্প যে আগ্রাসী কায়দায় আগামী প্রেসিডেন্ট ভোটে লড়াই করার লক্ষে এগোচ্ছেন, তাতে বাইডেনের এই ভিডিও তার সমর্থকদের হিংসার ঘটনা তুলে ধরার তাৎপর্য রয়েছে।

ইতিমধ্যেই ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে প্রচার শুরু করে দিয়েছেন রবার্ট এফ কেনেডি (জুনিয়র) এবং মারিয়ানা উইলিয়ামস।

প্রসঙ্গত, করোনাকালে আমেরিকায় টিকা বিরোধী আন্দোলনের একেবারে সামনের সারিতে ছিলেন এই রবার্ট এফ কেনেডি। মারিয়ানা লেখালেখি করেন।

এ সম্পর্কিত আরও খবর