ইউক্রেনকে ‘নিষিদ্ধ’ গুচ্ছ বোমা দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:35:15

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ করতে ইউক্রেনকে ‘নিষিদ্ধ’ গুচ্ছ বোমা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস বলেছে, অবিস্ফোরিত বোমার কারণে সাধারণ মানুষের ক্ষতি হতে পারে—এমন ভাবনা থেকে মার্কিন প্রশাসন ইউক্রেনকে গুচ্ছ বোমা সরবরাহের বিষয়টি দীর্ঘদিন আটকে রেখেছিল।

বিবিসির খবরে বলা হয়, গোলাবারুদের ঘাটতির কারণে গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের কাছে অস্ত্র চাচ্ছিল ইউক্রেন। নিজেদের অস্ত্রভান্ডার ফুরিয়ে আসার আগে দ্রুত তা সরবারহের আহ্বান জানিয়েছিল দেশটি।

শুক্রবার (৭ জুলাই) হোয়াইট হাউসের ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ইউক্রেনের পক্ষ থেকে বেসামরিক মানুষের সম্ভাব্য ক্ষতি কমিয়ে আনার বিষয়ে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ ছাড়া যুদ্ধে গুচ্ছ বোমা ব্যবহার করছে রাশিয়া। তাই যুক্তরাষ্ট্র কিয়েভকে এই অস্ত্র দিক কিংবা না দিক, ক্ষয়ক্ষতির বিষয়টি গুরুত্ব পাবে।

জ্যাক সুলিভান আরও বলেন, অন্য দেশের ভূখণ্ডে এই অস্ত্র ব্যবহার করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে ইউক্রেন। শুধু নিজেদের সীমানায় পাল্টা আক্রমণ চালাতে এটা ব্যবহার করবে কিয়েভের সেনারা।

মানবাধিকার গোষ্ঠীগুলো রাশিয়া এবং ইউক্রেন দু’দেশকেই গুচ্ছ বোমা ব্যবহার না করার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রকে এ বোমা সরবরাহ না করারও অনুরোধ জানিয়েছে তারা।

শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘের হাই কমিশনারের কার্যালয় থেকে বলা হয়েছে, মানবাধিকার কর্মীরা আরেকবার গুচ্ছ বোমা ব্যবহার না করতে দেশগুলোকে আহ্বান জানাচ্ছে। এগুলো বিপজ্জনক।

এ সম্পর্কিত আরও খবর