যৌনতাপূর্ণ ছবির জন্য কিশোরীকে অর্থ প্রদান, বিবিসির উপস্থাপক বরখাস্ত

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:29:21

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি) এক শীর্ষস্থানীয় উপস্থাপকের বিরুদ্ধে যৌনতাপূর্ণ ছবি পাঠানোর জন্য এক কিশোরীকে অর্থ দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই উপস্থাপককে বরখাস্ত করেছে বিবিসি।

দ্য সান সংবাদপত্রের অভিযোগের পর রোববার (৯ জুলাই) বিবিসি ওই অভিযুক্তকে বরখাস্ত করে।

অভিযুক্ত উপস্থাপকের পরিচয় প্রকাশ করা হয়নি। কারণ যুক্তরাজ্যে কারও বিরুদ্ধে আদালতে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন না হলে তার নাম প্রকাশে বিধিনিষেধ রয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ভুক্তভোগীর মা অভিযোগ করেন, তিন বছর আগে থেকে তার সন্তানকে যৌনতাপূর্ণ ছবির জন্য অর্থ দিয়ে আসছেন বিবিসির একজন পুরুষ উপস্থাপক। তিনি তাকে মোট ৩৫ হাজার পাউন্ড দিয়েছেন। যে সময় প্রথম অর্থ দেওয়া শুরু হয়েছিল, তখন তার বয়স ছিল ১৭ বছর।

এই অর্থ দিয়ে তার সন্তান নেশা করে এবং সে কোকেনে আসক্ত হয়েছে বলে জানিয়েছেন ওই মা। এ ঘটনায় ওই পরিবার ১৯ মে বিবিসির কাছে অভিযোগ করে। কিন্তু এরপরও ওই উপস্থাপককে দায়িত্ব থেকে সরায়নি বিবিসি কর্তৃপক্ষ। সান পত্রিকায় খবরটি প্রকাশ হওয়ার পর এ নিয়ে তুমুল আলোচনা হয়।

এক বিবৃতিতে বিবিসি বলেছে, আমরা যেকোনো অভিযোগকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করি।

এ বিষয়ে যুক্তরাজ্যের সংস্কৃতিমন্ত্রী লুসি ফ্রেজারের সঙ্গে কথা বলেছেন বিবিসির মহাপরিচালক টিম ডেভির। তিনি বিষয়টিকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ বলে মন্তব্য করেন। টুইটারে লুসি লেখেন, ডেভি আমাকে আশ্বস্ত করেছেন, বিবিসি এ অভিযোগ দ্রুত ও সংবেদনশীলতার সঙ্গে তদন্ত করে দেখছে।

তিনি আরও বলেন, অভিযোগের গুরুত্ব বিবেচনায় এটা গুরুত্বপূর্ণ যে বিবিসিকে এখন সংস্থাটির তদন্তকাজ চালানো এবং বাস্তবে কী ঘটেছে, তা খুঁজে বের করে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুযোগ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর