২৪তম বিশ্ব পেট্রোলিয়াম কংগ্রেস শুরু ১৭ সেপ্টেম্বর

বিবিধ, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:15:29

উত্তর আমেরিকার দেশ কানাডার ক্যালগেরি শহরে বসতে যাচ্ছ ২৪তম বিশ্ব পেট্রোলিয়াম কংগ্রেস। আগামী ১৭ সেপ্টেম্বর শুরু হওয়া বৈশ্বিক এই কংগ্রেসটি চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

২৪তম বিশ্ব পেট্রোলিয়াম কংগ্রেসে এবারের প্রতিপাদ্য ‘এনার্জি ট্রান্সফরমেশন: দ্যা পাথ টু নেট জিরো’।

আয়োজকসূত্র বলছে, ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেসের ২৪তম সংস্করণ আগামী পঁচিশ বছরে ঐতিহ্যবাহী শক্তি সেক্টর এবং আরও কার্বন নিরপেক্ষ শিল্পের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সেতু হিসাবে প্রমাণিত হবে। একটি নেট শূন্য ভবিষ্যতের বাস্তবসম্মত, কার্যকরী পথ সংজ্ঞায়িত করতে ক্যালগারিতে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

ডব্লিউপিসি-কানাডা, বিশ্ব পেট্রোলিয়াম কাউন্সিলের সদস্য হিসাবে ৭০ বছর উদযাপন করছে। ১৯৫০ সালে ডব্লিউপিসি সংস্থায় যোগদান করে, কানাডা একটি অত্যন্ত সক্রিয় সদস্য এবং দেশে এবং বিদেশে উভয় পেট্রোলিয়াম শিল্পের প্রচার করছে। মূলত, কানাডিয়ান ন্যাশনাল কমিটি অব দ্য ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল (ডব্লিউপিসি), একটি অরাজনৈতিক ও বেসরকারি সংস্থা যা জাতিসংঘ দ্বারা স্বীকৃত।

২৪তম কংগ্রেসে বর্ণিল আয়োজন

গ্লোবাল এনার্জি ট্রানজিশন নিয়ে আলোচনা করার জন্য ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেস আয়োজনে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে কানাডার ক্যালগিরি সিটি।

আয়োজক সূত্র জানিয়েছে, এবারের কংগ্রেসে ৫দিনে টানা ইভেন্ট রয়েছে। যার মধ্যে অন্যতম হলো- প্রযুক্তিগত প্রোগ্রাম, পূর্ণাঙ্গ ও কৌশলগত অধিবেশন, টেকনিক্যাল ট্যুর, পেট্রোলিয়াশ শিল্পে নারীর অংশগ্রহণ, তরুণ ও যুবকদের নিয়ে কর্মসূচি। এরপাশাপাশি বেশকিছু বিশেষ অনুষ্ঠান রয়েছে যা পরিচিতি পাচ্ছে সাইড ইভেন্ট নামে।

১৯ সেপ্টেম্বর থাকছে বর্ণিল আয়োজনের কানাডা নাইট। যেখানে সাংস্কৃতিক আয়োজনে মনোমুগ্ধকর পরিবেশনায় মাতবেন অতিথিরা। আর শেষদিন শেষ অধিবেশনে পেট্রোলিয়াম খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের পুরস্কৃত করবে ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল।

এক বিবৃতিতে ২৪তম ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেসের আয়োজক ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল ও ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কাউন্সিল-কানাডা বলছে, বিশ্বের জনসংখ্যা এখনও বাড়ছে, এবং কোটি কোটি মানুষকে শক্তির দারিদ্র্য থেকে বের করে আনতে হবে। সেজন্য আজকের চেয়ে ভবিষ্যতে আরও বেশি শক্তির প্রয়োজন।

পাঁচ দিনব্যাপী বৈশ্বিক এ আয়োজনে বিভিন্ন দেশের কয়েক হাজার ভিজিটর, ডেলিগেট, ট্রেড ভিজিটর ও শিক্ষার্থী ভিজিটরদের অংশগ্রহণ আশা করছেন আয়োজকরা। তবে ২৪তম ওয়ার্ল্ড কংগ্রেসে অংশ নিতে চাইলে নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন করতে হবে আগ্রহীদের।

সংশ্লিষ্টরা জানিয়েছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে প্রথম পর্বের (আর্লি বার্ড) নিবন্ধন কার্যক্রম। এ সময়ের মধ্যে আগ্রহীরা ২০০০ মার্কিন ডলার (সদস্য দেশ), ২২০০ মার্কিন ডলার (নন-মেম্বর কান্ট্রি) এবং স্পন্সর ও এক্সিবিউটরদের জনপ্রতি ২০০০ মার্কিন ডলার পরিশোধ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর