বিতর্কিত বিল পাসে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ, গ্রেফতার ১৯

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 04:37:24

দেশজুড়ে বিক্ষোভ সত্ত্বেও ইসরায়েলে বিচারব্যবস্থা সংস্কারের বিতর্কিত বিল পার্লামেন্টে পাস হয়েছে। এতে কমল দেশটির আদালতের ক্ষমতা।

বিলের বিরোধীতা করে সোমবার (২৪ জুলাই) বিরোধী আইনপ্রণেতারা নেসেট ত্যাগ করার পর ৬৪-০ ভোটে বিলটি পাস হয়। বিতর্কিত বিলটি পাসের মধ্য দিয়ে বিচার বিভাগের ক্ষমতা সীমিত করা এবং বিচারক নিয়োগে প্রভাব বাড়ানোর পূর্ণ এখতিয়ার পেল দেশটির সরকার। খবর বিবিসি।

এদিকে, বিতর্কিত বিচার বিভাগ সংস্কার বিলের বিরোধীতা করে দেশটির হাজার হাজার নাগরিক। এসময় বিক্ষোভকারীরা সংসদের বাইরের রাস্তা অবরোধ করে। পরে পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দিতে চাই ধস্তাধস্তির ঘটনা ঘটে। এসময় ইসরায়েলি পুলিশ অন্তত ১৯ জনকে গ্রেফতার করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই সংস্কার পরিকল্পনার মধ্য দিয়ে সরকার বিচারক নিয়োগকারী কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণের ক্ষমতা পাবে। এ ছাড়া আইনপ্রণেতাদের কেউ দায়িত্ব পালনের জন্য অযোগ্য হলে তাকে অপসারণ করাটা আদালতের জন্য আগের চেয়ে কঠিন করার প্রস্তাব রাখা হয়েছে এ বিলে।

আদালতের ক্ষমতা কমাতে সরকারের এমন পদক্ষেপের বিরুদ্ধে ইসরায়েলের রাজধানী তেল আবিবসহ বড় বড় নগরীতে ইতিহাসের সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে। কয়েক মাস ধরে চলে আসছে এই বিক্ষোভ।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলছেন, সংস্কারের মধ্য দিয়ে আদালতের ক্ষমতা খর্ব হয়ে সরকারের বিভিন্ন শাখার মধ্যে ভারসাম্য ফিরে আসবে।

সম্প্রতি কয়েক দশকে রাজনৈতিক সিদ্ধান্তে আদালতের হস্তক্ষেপ বেড়ে গেছে বলেই ভাষ্য সরকারের। তবে বিরোধীরা বলছে, সরকারের এমন পদক্ষেপ গণতন্ত্রের জন্য হুমকি।

৩৬ বছর বয়সী ইনবার অরপাজ নামের এক বিক্ষোভকারী বলেন, আজকের দিনটি ইসরায়েলি গণতন্ত্রের জন্য একটি দুঃখজনক দিন। তবে আমরা লড়াই করে যাব।

আইনটি পাশ হওয়ার পর হোয়াইট হাউস ইসরায়েলের নেতাদের রাজনৈতিক সংলাপের মাধ্যমে যতটা সম্ভব বিস্তৃত ঐকমত্যের দিকে কাজ করার আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর