২০ বছরের পর কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে সিঙ্গাপুর

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:25:18

পাচারের উদ্দেশ্যে ৩০ গ্রাম হেরোইন রাখার অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় ২০ বছর পর কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে নগররাষ্ট্র সিঙ্গাপুর।

মানবাধিকার সংস্থা ট্রান্সফরমেটিভ জাস্টিস কালেকটিভ বা টিজেসি মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে।

টিজেসির পক্ষ থেকে বলা হয়, ৪৫ বছর বয়সী সারিদেউই জামানি নামের ওই নারীকে মাদক পাচারের রাখার অপরাধে ২০০৮ সালে মৃত্যুদণ্ড দেওয়া হয়। আগামী শুক্রবার (২৮ জুলাই) তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এছাড়া ৫০ গ্রাম হেরোইন পাচারের দায়ে বুধবার (২৬ জুলাই) ৫৬ বছর বয়সী আরও এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হবে। এরই মধ্যে এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে দণ্ডপ্রাপ্তদের পরিবারের কাছে।

এর আগে, ২০০৪ সালে মাদক পাচারের দায়ে ইয়েন মে উইন নামে এক নারীর ফাঁসির আদেশ কার্যকর করা হয় সিঙ্গাপুরে। তারপর থেকে টানা ২০ বছর কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর হয়নি দেশটিতে। তবে ২০১৮ সালে দেওয়া মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হবে শুক্রবার।

হত্যা ও গুমসহ বেশ কিছু ‘গুরুতর’ অপরাধে দেশটিতে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তবে ৫০০ গ্রামের বেশি গাঁজা এবং ১৫ গ্রাম হেরোইন পাচারকারী আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ধরা পড়লেই তাকে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান রয়েছে দেশটিতে।

সিঙ্গাপুর বিশ্বের অন্যতম কঠোর মাদকবিরোধী আইনের দেশ হিসেবে পরিচিত।

অবশ্য করোনার মধ্যে দুই বছর দেশটিতে কোনো মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি। করোনা মহামারি শেষ হওয়ার পর থেকেই এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিঙ্গাপুর সরকার।

খবর: এনডিটিভির।

এ সম্পর্কিত আরও খবর