নতুন করে সংঘর্ষ মণিপুরে, আহত ১৭

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 22:54:35

ভারতের মণিপুর রাজ্যের বিষ্ণুপুর জেলায় আজ বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী এবং মৈতৈ সম্প্রদায়ের বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে ১৭ জন আহত হয়েছে।

ঘটনার বিবরণে জানা যায়, মৈতৈ নারীরা বিষ্ণুপুর জেলার একটি ব্যারিকেডে অতিক্রম করার চেষ্টা করছিলেন। এ সময় তাদের থামানোর চেষ্টা করে আসাম রাইফেলস এবং র্যাপিড অ্যাকশন ফোর্স (আরএএফ)। বাধা পেয়ে তাদের দিকে পাল্টা ইট ছুড়তে শুরু করেন মৈতৈ নারীরা। শুরু হয় সংঘর্ষ।

সশস্ত্র বাহিনী এবং মণিপুর পুলিশ জেলার কাংভাই এবং ফুগাকচাও এলাকায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে।

এদিকে, পরবর্তী সহিংসতা এড়াতে ওই এলাকায় বিশাল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকেই বিষ্ণুপুর জেলার হাজার হাজার স্থানীয় মানুষ নিরাপত্তা বাহিনীর চলাচলে বাধা দিতে রাস্তায় নেমে আসলে উত্তেজনা তৈরি হয়।

বিষ্ণুপুরে সংঘর্ষের পরে রাজধানী ইম্ফলেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং সেখানেও পুলিশ উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

সংঘর্ষের কয়েক ঘন্টা আগে মণিপুরের জাতিগত সহিংসতায় নিহত কুকি-জোমি সম্প্রদায়ের লোকদের গণদাফন স্থগিত করা হয়। কারণ, আজ সকালে চুরাচাঁদপুর জেলার প্রস্তাবিত সমাধিস্থলে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছে রাজ্যের হাইকোর্ট।

উল্লেখ্য, গত ৩ মে থেকে জাতিগত সহিংসতার সাক্ষী মণিপুর। মাঝে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও তা পুরোপুরি স্বাভাবিক হয়নি। এখন পর্যন্ত কয়েক হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং ও কাংপোকপি জেলার অধিকাংশ মানুষকে সরানো হয়েছে।

ইম্ফল উপত্যকায় সংখ্যাগরিষ্ঠ হলো মৈতৈ জনজাতি। তবে তারা সম্প্রতি দাবি তুলেছে তাদের তফসিলি উপজাতির মর্যাদা দিতে হবে। তাদের এ দাবির প্রতি বিরোধ জানিয়েছে স্থানীয় আদিবাসীরা।

এ অবস্থার মধ্যে গত এপ্রিলের শেষ সপ্তাহে মণিপুরের অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন একটি মিছিলের আয়োজন করেছিল। সেই মিছিল ঘিরেই সহিংসতা ছড়িয়ে পড়ে চূড়াচাঁদপুর জেলায়।

এদিকে তফসিলি উপজাতির ইস্যুর পাশাপাশি সংরক্ষিত জমি এবং সার্ভে নিয়েও উত্তাপ ছড়িয়েছে রাজ্যটিতে। এ পরিস্থিতিতে গত এপ্রিলে এ চূড়াচাঁদপুর জেলাতেই মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের সভাস্থলে আগুন দিয়েছিল ইন্ডিজেনাস ট্রাইবাল লিডার্স ফোরামের সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর