সরকারি বাংলো ফিরে পেলেন রাহুল গান্ধী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 20:43:56

ভারতে মানহানির মামলায় দোষী সাব্যস্ত করা রায়ের উপর সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দেওয়ায় সাংসদ হিসাবে পুনর্বহাল হওয়ার একদিন পরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী দিল্লির সরকারি বাংলোটি পুনরায় ফিরে পেয়েছেন।

এনডিটিভি জানিয়েছে, লোকসভার হাউস কমিটি রাহুলের নামে ১২, তুঘলক লেনের পুরনো বাংলোটি ফের বরাদ্দ করেছে। রাহুল এই বাংলোতে ২০০৫ সাল থেকে ছিলেন।

গত এপ্রিল মাসে রাহুল গান্ধী ফৌজদারি মানহানির মামলায় সুরাট আদালতের দোষী সাব্যস্ত হওয়ার পরে তাকে এমপি হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়। পরে প্রোটোকল অনুযায়ী দিল্লির সরকারি বাসভবনটি খালি করে দেন তিনি।

কারণ, প্রোটোকল অনুযায়ী একজন অযোগ্য এমপি সরকারি বাসস্থানের অধিকারী নন এবং সরকারি বাসভবন খালি করার জন্য তাকে এক মাসের সময় দেওয়া হয়।

মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে লোকসভা হাউজিং কমিটি তাকে তার অফিসিয়াল বাংলোটি খালি করতে বলেছিল।

বাংলোটি থেকে বেরিয়ে গিয়ে রাহুল গান্ধী বলেছিলেন, সত্য কথা বলার জন্য তাকে শাস্তি দেওয়া হচ্ছে।

শুক্রবার (৪ আগস্ট) সুপ্রিম কোর্ট রাহুল গান্ধীর দোষী সাব্যস্ত হওয়ার উপর স্থগিতাদেশ দেয়। তবে কোর্ট বলেছেন, রাহুলের মন্তব্য ভাল রুচির ছিল না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি সম্পর্কে তার মন্তব্যের জন্য মানহানির মামলায় দুই বছরের জেল হওয়ার পরে রাহুলকে গত মার্চ মাসে সাংসদ হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

২০১৯ সালের সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক সমাবেশে মোদিকে খোঁচা দিতে গিয়ে রাহুল বলেছিলেন, ‘সব চোরদের সাধারণ উপাধি মোদি হল কী করে?’

এ সম্পর্কিত আরও খবর