তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কাকার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 01:25:29

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সোমবার (১৪ আগস্ট) শপথ নিয়েছেন আনোয়ারুল হক কাকার। তিনি এবং তার মন্ত্রীসভা নগদ সংকটে থাকা দেশটি পরিচালনা করবেন এবং পরবর্তী সাধারণ নির্বাচন পরিচালনার জন্য একটি নিরপেক্ষ রাজনৈতিক ব্যবস্থার নেতৃত্ব দেবেন।

৫২ বছর বয়সি সিনেটর কাকার বেলুচিস্তানের একজন জাতিগত পুশতুন এবং বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) একজন সদস্য বলে জানিয়েছে এনডিটিভি৷

ইসলামাবাদের আইওয়ান-ই-সদরে (প্রেসিডেন্ট হাউস) আয়োজিত এক অনুষ্ঠানে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি তাকে শপথবাক্য পাঠ করান। এর মাধ্যমে তিনি পাকিস্তানের অষ্টম অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলেন। শপথ গ্রহণের আগে কাকার সংসদের উচ্চকক্ষ থেকে পদত্যাগ করেন।

শনিবার প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং বিলুপ্ত জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ আহমেদের মধ্যে আলোচনার চূড়ান্ত দিনে কাকারের নামে সম্মতি দেন তারা।

সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি সোমবার তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের আগে সিনেট থেকে কাকারের পদত্যাগপত্র গ্রহণ করেন।

একদিন আগে কাকার সিনেটের পাশাপাশি বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) থেকে পদত্যাগের ঘোষণা করেছিলেন, যে দলটি তিনি ২০১৮ সালে প্রতিষ্ঠা করেছিলেন।

জিও নিউজের মতে, কাকার তার পদ থেকে পদত্যাগ করেছেন, কারণ তিনি একজন নিরপেক্ষ অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন।

যেহেতু পাকিস্তানের নির্বাচন কমিশনের সহযোগিতায় অবাধ ও সুষ্ঠু সাধারণ নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব তার, তাই তিনি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

সিনেট সচিবালয় থেকে সোমবার জারি করা একটি প্রজ্ঞাপন কাকারের পদত্যাগের বিজ্ঞপ্তি দেয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাকিস্তানের সদস্য সিনেট আনোয়ারুল হক কাকার সিনেট চেয়ারম্যানের সামনে নিজের হাতে লিখে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে নিরপেক্ষতার নীতিগত অবস্থান হিসাবে তার আসন থেকে পদত্যাগ করেছেন।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মাননীয় সিনেট চেয়ারম্যান পদত্যাগপত্র গ্রহণ করে সন্তুষ্ট হয়েছেন এবং এর ফলে ১৪ আগস্ট থেকে কার্যকর হওয়া ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানের সংবিধানের ৬৪ ধারার (১) ধারা অনুযায়ী তার আসনটি শূন্য হয়ে গেছে।

রবিবার জারি করা এক বিবৃতিতে শাহবাজ শরীফ আস্থা প্রকাশ করে বলেন, কাকার সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করবেন।

তিনি বলেন, কাকারের নামে সব পক্ষের আস্থা প্রমাণ করে যে আসন্ন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী একজন শিক্ষিত ব্যক্তি এবং একজন দেশপ্রেমিক।

এ সম্পর্কিত আরও খবর