সাম্রাজ্যবাদীদের ধ্বংস করতে: পুতিন-কিমের চিঠি চালাচালি

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 03:36:54

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে চিঠি বিনিময় হয়েছে। যাতে কিম সাম্রাজ্যবাদ ধ্বংসের ও একসঙ্গে সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে লড়াই চালানোর প্রত্যয় ব্যক্ত করেছেন। দীর্ঘদিনের দ্বিপক্ষীয় কৌশলগত সম্পর্ক জোরদারেরও অঙ্গীকার করেছেন।

জাপানি উপনিবেশিক শক্তির কাছ থেকে কোরিয়ার স্বাধীনতা অর্জনের ৭৮তম বর্ষপূর্তিতে পুতিন ও কিম একে অপরকে চিঠি লিখেন। দক্ষিণ কোরিয়ায় এই দিন সাধারণ ছুটি থাকে। খবর: আল জাজিরার।

মঙ্গলবার পুতিনের কাছে পাঠানো চিঠিতে কিম বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের বিরুদ্ধে লড়তে গিয়ে দুই দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধুত্ব গড়ে উঠেছিল। এখন দুই দেশ (উত্তর কোরিয়া ও রাশিয়া) সাম্রাজ্যবাদী শক্তির স্বেচ্ছাচারী অনুশীলন ও আধিপত্যকে ধ্বংসে একসঙ্গে লড়ছে। এ লড়াই এগিয়ে নিতে হবে।

কিম জং–উন আরও বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, যে আমাদের বন্ধুত্ব ও সংহতির সম্পর্ক... নতুন যুগের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে কৌশলগত সম্পর্ক হিসেবে আরও বেশি বিকশিত হয়ে উঠবে।’

কিম জং–উন আশা প্রকাশ করেন, দুই দেশ সব সময় বিজয়ী হবে। সেই সঙ্গে নিজেদের অভিন্ন লক্ষ্য এবং উদ্দেশ্য অর্জনের পথে একে অপরকে শক্তিশালীভাবে সমর্থন ও সহযোগিতা করবে।

এ সম্পর্কিত আরও খবর