দাবানলে জ্বলছে কানাডা, পালাচ্ছে মানুষ

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:49:18

ভয়াবহ দাবানলে জ্বলছে কানাডার উত্তর-পশ্চিমাঞ্চল। আগুনের লেলিহান শিখা থেকে বাঁচতে ওই এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলের শহর ইয়েলো-নাইফের বাসিন্দারা নিরাপদ আশ্রয়ে যেতে স্থানীয় বিমানবন্দরে ভিড় করেছেন। মহাসড়কগুলোতে বেড়েছে গাড়ি।

এর আগে কর্তৃপক্ষ সতর্ক করে জানায়, অঞ্চলটির রাজধানী ও বড় শহর ইয়েলোনাইফের দিকে এগোচ্ছে দাবানল।

ইয়েলোনাইফের মেয়র রেবেকা আল্টি সিবিসিকে বলেছেন, আগুনের লেলিহান শিখাতে থেকে বাঁচতে বাসিন্দারা মহাসড়ক দিয়ে এবং বাণিজ্যিক বিমানে এলাকা ছেড়ে চলে যাচ্ছে।

আঞ্চলিক সরকারের বিবৃতিতে বলা হয়েছে, ২০ হাজার মানুষের যাত্রাপথ নির্বিঘ্ন করতে জরুরি সব পদক্ষেপ নেওয়া হয়েছে। কারণ, এখনও শহরটিতে পৌঁছায়নি আগুনের লেলিহান শিখা। খোলা রয়েছে সড়কপথ, বিমানেও অনেকে পাড়ি দিতে পারেন অন্য শহরে।

বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয়েছে আকাশপথে বাসিন্দাদের সরানোর কার্যক্রম। ফায়ার ব্রিগেড জানিয়েছে, ইয়েলো নাইফের ১৭ কিলোমিটার দূরেই জ্বলছে এক লাখ ৬৩ হাজার হেক্টর বনভূমি। চলতি মৌসুমে কানাডার এক হাজার এলাকায় দাবানল ছড়িয়েছে। যার মাঝে উত্তর-পশ্চিমাঞ্চলেই ২৩০টি জায়গায় আগুন সক্রিয়।

এদিকে, আগুন নেভাতে কাজ করছে দেশটির ফায়ার সার্ভিস ও নিরাপত্তা বাহিনীর সহস্রাধিক সদস্য। স্থানীয় ফায়ার সার্ভিস অফিস এক বিবৃতিতে বলেছে, ইয়েলোনাইফ শহরের ঝুঁকি রয়েছে। আমাদের দল শহরের পাশাপাশি, এই আগুনের বৃদ্ধি কমাতে এবং সম্প্রদায়কে রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

এ সম্পর্কিত আরও খবর