ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:08:37

ভয়াবহ দাবানলে জ্বলছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ইয়েলোনাইফ শহর। আগুনের লেলিহান শিখা থেকে বাঁচতে ওই এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এ অবস্থায় প্রদেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়াসহ এর আশপাশের বিস্তীর্ণ এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে হেক্টরের পর হেক্টর বনাঞ্চলে। দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রদেশটির ইয়েলোনাইফ শহরের বাসিন্দারা।

ব্রিটিশ কলাম্বিয়ার প্রধান ডেভিড ইবে সতর্ক করে দিয়ে বলেছেন, পরিস্থিতি দ্রুতই পরিবর্তন হচ্ছে এবং আমরা সামনের কয়েকদিন মারাত্মক চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছি।

কর্তৃপক্ষ জানায়, এরইমধ্যে ২০ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে আবহাওয়া অনুকূলে না থাকায় বিমানের শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে। আর প্রতিটি ফ্লাইটে চারশোর বেশি মানুষ নেওয়া সম্ভব না হওয়া ধাপে ধাপে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ চলছে বলে জানানো হয়।

‘ম্যাকডুগাল ক্রিক’ নামের এই দাবানলে গত ২৪ ঘণ্টায় ৬৪ হেক্টর থেকে ৬ হাজার ৮০০ হেক্টর এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। আগুনের ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে ৪ হাজার ৮০০ মানুষকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদে যেতে বলা হয়েছে।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন কয়েকশো দমকলকর্মী। উচ্চ তাপমাত্রার কারণে অক্লান্ত পরিশ্রমেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। হেলিকপ্টার দিয়ে পানি ছেটানো হলেও খুব একটা কাজে আসছে না।

কানাডায় এ বছর বেশি গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরও খবর