পাকিস্তানের সাবেক মানবাধিকার মন্ত্রীর মেয়েকে দরজা ভেঙে গ্রেপ্তার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-31 08:38:04

পাকিস্তানের সাবেক মানবাধিকার মন্ত্রণালয়ের মন্ত্রী শিরিন মাজারির মেয়ে ইমান মাজারিকে গ্রেফতার করেছে ইসলামাবাদ পুলিশ। দরজা ভেঙে রবিবার (২০ আগস্ট) তাকে গ্রেফতার করা হয়।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দেশের নানা বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

ডেকান হেরাল্ড জানিয়েছে, ইমান মাজারি পেশায় একজন আইনজীবী। তিনি মানবাধিকার রক্ষা সংক্রান্ত নানা আন্দোলনের সঙ্গে যুক্ত। তার মা শিরিন মাজারি আগে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু, গত ৯ মে’র দাঙ্গার পরে পুলিশ তাকে গ্রেফতার করার পর তিনি দল ছেড়ে দেন।

মেয়েকে গ্রেপ্তারের পর শিরিন মাজারি বলেছেন, ‘আমার মেয়েকে অপহরণ করা হয়েছে। সাদা পোশাকে লোকজন এসে সামনের দরজা ভেঙ্গে আমার মেয়েকে তুলে নিয়ে গেছে।’

তিনি টুইট করে জানিয়েছেন, ‘আমাদের সিকিউরিটি ক্যামেরা, ল্যাপটপ, সেল ফোন-সব নিয়ে পালিয়েছে ওরা। আমি ওদের প্রশ্ন করেছিলাম, তোমরা কারা। কিন্তু, ওরা ইমানকে টেনে নিয়ে চলে গেল। আমার মেয়ে রাতের পোশাকে ছিল। বলেছিল পোশাক বদলাতে দাও। সেটা পর্যন্ত করতে দিল না। কোনও ওয়ারেন্ট ছাড়াই এসব করেছে। একেবারে ফ্যাসিজম চলছে। মনে রাখবেন, আমরা দুইজন নারী ওই বাড়িতে থাকি। এটা অপহরণের ঘটনা।’

এদিকে গ্রেফতারির আগে ইমান লিখেন, ‘অচেনা লোকজন বাড়িতে ঢুকে ক্য়ামেরা ভেঙে, গেট ভেঙে ঝাঁপিয়ে পড়েছে।’

অন্যদিকে, এই ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে পাকিস্তান হিউম্যান রাইটস কমিশন। তাদের মতে, এটা মানবাধিকার লংঘনের ঘটনা। ইমানকে অবিলম্বে মুক্তি দিতে হবে।

তাদের ভাষ্য, ইসলামাবাদ পুলিশ যেভাবে কোনও ওয়ারান্ট ছাড়াই ঘরের দরজা ভেঙে এই ঘটনা ঘটিয়েছে, সেটা মানা যায় না।

গত সপ্তাহেই ‘পাস্তুন তাহাফুজ মুভমেন্ট’ নামে একটা গ্রুপের সভাতে অংশ নিয়েছিলেন ইমান। দেশটির সেনাবাহিনীর ক্ষমতার নানা অপব্যবহার নিয়ে তিনি প্রশ্ন করেছিলেন ওই সভায়। এর আগে তৎকালীন সেনাপ্রধান জেনারেল(অবসরপ্রাপ্ত) কোয়ামার জাভেদ বাজওয়ার সমালোচনাও করেছিলেন তিনি। তখন তার বিরুদ্ধে মামলা হয়। তবে মা মন্ত্রীথাকালীন তিনি তার মাকেও ছাড় দিতেন না বলেও জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর