আধিপত্যবাদ চীনের ডিএনএতে নেই: ব্রিকস সম্মেলনে শি

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:30:33

আধিপত্যবাদ চীনের ডিএনএতে নেই বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

মঙ্গলবার (২২ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রথম দিনের বক্তৃতায় তিনি এ কথা বলেন। এসময় তিনি ন্যায়সঙ্গত আন্তর্জাতিক ব্যবস্থা গড়ে তোলার জন্য উদীয়মান অর্থনীতির দেশগুলোর অর্থনৈতিক জোট ব্রিকস সম্প্রসারণের আহ্বান জানান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল- জাজিরার প্রতিবেদনে বলা হয়, জোহানেসবার্গ সম্মেলনে সদস্য সংখ্যা বাড়ানোর পাশাপাশি মার্কিন ডলারের ওপর নির্ভরতা কমাতে বাণিজ্য ও আর্থিক লেনদেনে স্থানীয় মুদ্রার ব্যবহার বাড়ানোর উপায় নিয়েও আলোচনা হবে।

তিনি আরও বলেছেন জোহানেসবার্গে যে সম্মেলন হচ্ছে ‘সেখানে কোনো দেশকে পক্ষ নিতে বলা হচ্ছে না অথবা বিরোধীতা করার জন্য কোনো জোট তৈরি করা হচ্ছে না। এর বদলে এই সম্মেলনে শান্তি ও উন্নয়নের অবকাঠামো বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।

চীনের প্রেসিডেন্ট বলেন, যে ধরনের বাধাই আসুক, ব্রিকস, একটি ইতিবাচক ও স্থিতিশীল শক্তি হিসেবে বাড়তেই থাকবে। আমরা ব্রিকসকে একটি শক্তিশালী জোটে গঠিত করব… সদস্যবৃদ্ধির ক্ষেত্রে সক্রিয়ভাবে কাজ করব এবং আন্তর্জাতিক আইনকে আরও ন্যায্য এবং ন্যায়সঙ্গত করতে সহায়তা করব।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

এদিকে চীন হলো ব্রিকসের মধ্যে সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ। চীনের প্রেসিডেন্ট ব্রিকস সম্মেলনে যোগ দিতে এ বছর মাত্র দ্বিতীয়বারের মতো বিদেশ সফর করেছেন। দেশটি ব্রিকসের পরিধি বাড়াতে এ বছর বেশ তৎপরতা দেখাচ্ছে। এরমধ্যেই জোটটির সম্মেলনে সশরীরে যোগ দিয়েছেন শি।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত অর্থনৈতিক জোট ব্রিকসে সৌদি আরব, ইন্দোনেশিয়া, ইরান, আর্জেন্টিনা ও মিশর যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে।

এ সম্পর্কিত আরও খবর