সৌদি আরব, ইরানসহ ছয়টি দেশকে ব্রিকসে যোগদানের আমন্ত্রণ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 22:58:11

পঞ্চদশ ব্রিকস শীর্ষ সম্মেলনে সদস্য রাষ্ট্র সম্প্রসারণের ব্যবস্থা পাকা করে ফেলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার (২৪ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনের তিনি শেষ দিনে ব্রিকস ব্লকে যোগদানের জন্য ছয়টি দেশকে আমন্ত্রণ জানিয়েছেন। এশিয়ায় ইরান, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব, আফ্রিকার মিশর এবং ইথিওপিয়ার পাশাপাশি এই তালিকায় রয়েছে আর্জেন্টিনাও।

রয়টার্স জানিয়েছে, গত ২২ অগস্ট ব্রিকস শীর্ষ সম্মেলন শুরুর আগে আনুষ্ঠানিকভাবে চীনের পক্ষ থেকে ব্লকের সম্প্রসারণের ওই প্রস্তাব দেওয়া হয়েছিল। তাৎপর্যপূর্ণভাবে সেই উদ্যোগে শামিল হয়েছিল রাশিয়াও।

বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে সদস্য এবং আমন্ত্রিত রাষ্ট্রপ্রধানরা সর্বসম্মতভাবে সেই প্রস্তাব অনুমোদন করেছেন। এর ফলে চীনের আধিপত্য প্রতিষ্ঠার পথ প্রশস্ত হল বলেই বিশ্লেষকদের মত।

কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, চীনের উদ্দেশ্য হল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জি-৭-এর সমকক্ষ একটি আন্তর্জাতিক সংঘ তৈরি করা, যার নেতৃত্ব থাকবে চীনের হাতে। অর্থাৎ পুরনো ব্লক রাজনীতির ধাঁচে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি শক্তিশালী দল তৈরি করা।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তিকে মোকাবিলার জন্য সেই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও আন্তর্জাতিক অপরাধ আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করায় গ্রেফতারির আশঙ্কায় দক্ষিণ আফ্রিকায় যাননি পুতিন। মস্কোর প্রতিনিধি হিসেবে সম্মেলনে হাজির ছিলেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

ব্রিকসের পঞ্চদশ শীর্ষ সম্মেলনে ভারতসহ পাঁচ সদস্য রাষ্ট্রের পাশাপাশি যোগ দিয়েছেন প্রায় ৩০টি পর্যবেক্ষক রাষ্ট্রের প্রতিনিধিরা। তাদের সকলেই ব্রিকসের সদস্য হতে ইচ্ছা প্রকাশ করেছে।

এ সম্পর্কিত আরও খবর