ইমরানের রায়ে অনেক ফাঁকফোকর রয়েছে : সুপ্রিম কোর্ট

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 12:29:15

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তিন বছরের কারাদণ্ডের সাজা নিয়ে প্রশ্ন তুলেছে দেশটির সুপ্রিম কোর্ট। এক্ষেত্রে ইসলামাবাদের বিশেষ আদালতের বিচারপ্রক্রিয়ায় অনেক ফাঁকফোকর ছিল বলে জানিয়েছেন পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল।

তিনি বুধবার (২৪ আগস্ট) বলেন, ‘ইমরান খানকে দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে বিচারপ্রক্রিয়ায় অসম্পূর্ণতা ছিল। ইতিমধ্যেই নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ইসলামাবাদ হাইকোর্টে একটি আবেদন জমা পড়েছে। এক্ষেত্রে হাইকোর্টের রায় খতিয়ে দেখে সুপ্রিম কোর্ট পরবর্তী পদক্ষেপ করবে।’

ভারতীয় পত্রিকা আনন্দবাজার জানিয়েছে, গত ৫ আগস্ট ইসলামাবাদের বিশেষ আদালত তোশাখানা মামলায় ইমরানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড ঘোষণার পরই গ্রেফতার করে জেলে পাঠানো হয় তাকে। এরপর পাকিস্তানের আইন অনুযায়ী দেশটির নির্বাচন কমিশন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরানের পাঁচ বছর ভোটে লড়ার উপর নিষেধাজ্ঞা জারি করে।

প্রধান বিচারপতি বান্দিয়ালের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ একটি পৃথক আবেদনের প্রেক্ষিতে নিম্ন আদালতের রায়ের পর্যালোচনা করেছেন। সেই বেঞ্চের শুনানিতেই বুধবার এই পর্যবেক্ষণের কথা জানান দেশটির প্রধান বিচারপতি।

গত বছর ইমরান ক্ষমতা হারানোর পরে তোশাখানা দুর্নীতির ওই অভিযোগের সূত্রপাত হয়। ওই সময় দুবাইয়ের এক ব্যবসায়ী দাবি করেছিলেন যে, বিদেশ থেকে ইমরানের উপহার পাওয়া ঘড়ি তিনি ২০ লাখ ডলারে কিনেছেন।

ওই ব্যবসায়ী জানান, ২০১৯ সালে যখন ইমরানের দল পাকিস্তানের ক্ষমতায় ছিল, তখন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে ওই বহুমূল্য ঘড়ি উপহার দিয়েছিলেন। ওই অভিযোগের প্রেক্ষিতে পাকিস্তানের নির্বাচন কমিশন ইমরানকে পাঁচ বছরের জন্য নির্বাচনী প্রক্রিয়ায় নিষিদ্ধ ঘোষণা করে।

কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইমরান গত অক্টোবরে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন জানালেও আদালত তা খারিজ করে দিয়ে আদালতের বিচার প্রক্রিয়ার মুখোমুখি হতে বলেছিল তাকে।

এরপর গত মে মাসে ইসলামাবাদ পুলিশ লাইন্সের বিশেষ আদালত ইমরানকে দোষী সাব্যস্ত করে। প্রসঙ্গত, চলতি বছরেই পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা।

বিভিন্ন জনমত সমীক্ষায় দেখা গেছে, মুসলিম লিগ (নওয়াজ) এবং পাকিস্তান পিপলস পার্টির জোট সরকারের আমলে বেহাল আর্থিক পরিস্থিতির কারণে আবার জনপ্রিয়তা বাড়ছিল ইমরানের।

কিন্তু, ভোটের আগে তোশাখানা মামলায় রায় নির্বাচনী পিচে পাক ক্রিকেট টিমের সাবেক অধিনায়কের প্রত্যাবর্তনকে অনিশ্চিত করে তুলেছে। এই তিতে পাকিস্তানের শীর্ষ আদালতের পর্যবেক্ষণ পিটিআই নেতা-কর্মীদের ফের উৎসাহী করবে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এ সম্পর্কিত আরও খবর