মণিপুরের সিবিআই মামলার শুনানি আসামে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 12:00:43

ভারতের রাজ্য মণিপুরের যেসব মামলার তদন্তে সিবিআই রয়েছে, সেসব মামলার শুনানি আসামের কোর্টে হবে বলে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

মামলাগুলোকে সুপ্রিম কোর্ট আসাম কোর্টে স্থানান্তরিত করেছেন। মামলার বিচারের জন্য নিম্ন আদালত মনোনয়নের ভার দেওয়া হয়েছে আসামের হাইকোর্টের প্রধান বিচারপতিকে। শুক্রবার (২৫ আগস্ট) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ওই নির্দেশ দেন।

ভারতের শীর্ষ আদালতের রবাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ধৃতদের রিমান্ডে নেওয়া, সহিংসতায় অভিযুক্ত ব্যক্তি এবং সাক্ষীদের শুনানিও গুয়াহাটিতে হবে।

সুপ্রিম কোর্ট বলেছেন, কে কতটা বেশি আঘাত পেয়েছে, সেই হিসাব আমরা কষতে পারি না। কারণ, দুই পক্ষের মানুষই আক্রান্ত হয়েছে।

শুক্রবার সুপ্রিম কোর্ট মণিপুরে সহিংসতার ইস্যুতে সিবিআই মামলাগুলো স্থানান্তরের নির্দেশ দেয়। সেখানে শারিরিক উপস্থিতির পাশাপাশি হতে পারে ভার্চুয়াল শুনানিও। আর এই ভার্চুয়াল শুনানির জন্য সুপ্রিম কোর্ট মণিপুর সরকারকে সঠিক ইন্টারনেট সংযোগ প্রদানের নির্দেশও দিয়েছেন।

উল্লেখ্য, গত ৩ মে থেকে জাতিগত সহিংসতার সাক্ষী মণিপুর। মাঝে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও তা পুরোপুরি স্বাভাবিক হয়নি। এখন পর্যন্ত কয়েক হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং ও কাংপোকপি জেলার অধিকাংশ মানুষকে সরানো হয়েছে।

ইম্ফল উপত্যকায় সংখ্যাগরিষ্ঠ হলো মৈতৈ জনজাতি। তবে তারা সম্প্রতি দাবি তুলেছিল যে, তাদের তফসিলি উপজাতির মর্যাদা দিতে হবে। তাদের এ দাবির প্রতি বিরোধ জানিয়েছে স্থানীয় আদিবাসীরা।

এ অবস্থার মধ্যে গত এপ্রিলের শেষ সপ্তাহে মণিপুরের অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন একটি মিছিলের আয়োজন করেছিল। সেই মিছিল ঘিরেই সহিংসতা ছড়িয়ে পড়ে চূড়াচাঁদপুর জেলায়।

এদিকে, তফসিলি উপজাতির ইস্যুর পাশাপাশি সংরক্ষিত জমি এবং সার্ভে নিয়েও উত্তাপ ছড়িয়েছে রাজ্যটিতে। এ পরিস্থিতিতে গত এপ্রিলে এ চূড়াচাঁদপুর জেলাতেই মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের সভাস্থলে আগুন দিয়েছিল ইন্ডিজেনাস ট্রাইবাল লিডার্স ফোরামের সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর